সিলেটটুডে ডেস্ক

১১ ডিসেম্বর, ২০১৮ ১৫:৩৯

অব্যাহতি পাওয়া টেকনোক্র্যাট মন্ত্রীদের দপ্তর নতুন করে বন্টন

পদত্যাগকারী চার টেকনোক্র্যাট মন্ত্রীর দপ্তরগুলো নতুন করে বণ্টন করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) রুলস অব বিজনেসের ক্ষমতাবলে প্রধানমন্ত্রী বর্তমান দায়িত্বের অতিরিক্ত হিসেবে মন্ত্রীদের এসব মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশ জারি করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় নিজের হাতে রেখে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়েল দায়িত্ব দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের হাতে। আর ধর্ম মন্ত্রণালয়ের দেখভাল করার ভার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হোসেন।

চলতি বছর জানুয়ারিতে মন্ত্রিসভায় সর্বশেষ রদবদলের পর এতদিন ৩০ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারে দায়িত্ব পালন করে আসছিলেন।

তাদের মধ্যে নির্বাচিত সংসদ সদস্য না হয়েও টেকনোক্র্যাট হিসেবে মন্ত্রিসভায় দায়িত্ব পালন করে আসছিলেন ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রসঙ্গত, একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ৬ নভেম্বর মন্ত্রিসভা থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ওই দিন সন্ধ্যায় চার মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। এর মধ্যে পদত্যাগপত্র গ্রহণ না করা পর্যন্ত এই চারজন মন্ত্রীকে দায়িত্ব চালিয়ে যেতে ৭ নভেম্বর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এরপর থেকে তারা দাপ্তরিক কার্যক্রম চালিয়ে আসছিলেন।

৯ ডিসেম্বর রাষ্ট্রপতি চারজনের পদত্যাগপত্র গ্রহণ করার পর তাদের অব্যাহতি দেওয়া হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের মন্ত্রিসভার শেষ বৈঠকটি ৩ ডিসেম্বর হয়ে গেছে। সরকারের মন্ত্রীরা এখন কেবল রুটিন দায়িত্ব পালন করছেন।

আপনার মন্তব্য

আলোচিত