সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৮ ১২:৪৭

খালেদা জিয়ার ভোটের পথ বন্ধই থাকলো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার করা তিনটি রিট আবেদন খারিজ করে দিয়েছে হাই কোর্ট। এর ফলে আসন্ন নির্বাচনে অংশ নেওয়া হচ্ছে না তার।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ থেকে এর আগে এ রিটের বিষয়ে বিভক্ত আদেশ আসার পর প্রধান বিচারপতির গঠন করে দেয়া বিচারপতি জে বি এম হাসানের একক হাইকোর্ট বেঞ্চ আজ রিট খারিজের এ আদেশ দিলেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু জানান, এ আদেশের ফলে খালেদা জিয়া আর আসছে নির্বাচন করতে পারবেন না।

এর আগে সকালে হাইকোর্টের এ বেঞ্চে এ রিট শুনানি না করতে খালেদা জিয়ার আইনজীবীর দেওয়া লিখিত অনাস্থার আবেদন খারিজ করা হয়। বিচারপতি জে বি এম হাসানের এ হাইকোর্ট বেঞ্চই অনাস্থার আবেদন খারিজ করে রিট শুনানি শুরু করেন। তবে শুনানি শুরুর সাথে সাথেই আদালত থেকে একসাথে বেরিয়ে যান খালেদার আইনজীবীরা।

এরপর এ বেঞ্চে খালেদা রিটের উপর শুনানি শুরু করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। শুনানি শেষে আদালত খালেদার তিনটি রিট খারিজের আদেশ দেন।

আদালত থেকে বেরিয়ে গিয়ে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেন, আমরা হাইকোর্টের এ বেঞ্চের প্রতি লিখিত অনাস্থা দেওয়ার পর এ আদালতে এ বিষয়ে শুনানি শুরু হওয়ায় আমরা আদালত থেকে চলে এসেছি।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১ এবং বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে প্রার্থী হতে খালেদা জিয়ার জমা দেওয়া মনোনয়নপত্র নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ৯ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া।

এর আগে ৮ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনার রিটার্নিং কর্মকর্তা কর্তৃক খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। তবে কমিশনার মাহবুব তালুকদার খালেদার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন। ৪-১ সিদ্ধান্তের এ রায়ের ফলে নির্বাচন কমিশন কর্তৃক খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্র বাতিল হয়।

খালেদা জিয়ার এই তিনটি মনোনয়নপত্র এর আগে বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। দুই বছরের বেশি কারাদণ্ড থাকায় খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়ে বলে উল্লেখ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত