সিলেটটুডে ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৯ ১৫:২৬

ইলেকট্রনিক মিডিয়ার জন্য নতুন ওয়েজবোর্ড: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ইলেকট্রনিক গণমাধ্যমের কর্মীদের জন্য নতুন ওয়েজবোর্ড করা হবে।

মঙ্গলবার (১ জানুয়ারি) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

ইনু বলেন, সংবাদপত্রের জন্য গঠিত নবম ওয়েজবোর্ডের প্রতিবেদনে ইলেকট্রনিক মিডিয়ার জন্য আলাদা ওয়েজবোর্ড করার সুপারিশ রয়েছে। ওটা দেওয়ার জন্য প্রাথমিক প্রশাসনিক কাজটা সম্পন্ন হলে নতুন সরকার এবং তথ্য মন্ত্রণালয় এটা সম্পন্ন করবে। সুতরাং নতুন বছরে আমি আশা করছি ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের জন্য নতুন ওয়েজবোর্ড হবে।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বাড়াতে নবম মজুরি বোর্ড যে সুপারিশ করেছে তা পর্যালোচনায় ৩ ডিসেম্বর মন্ত্রীকে প্রধান করে একটি কমিটি করে দেয় মন্ত্রিসভা। ওই কমিটিতে শিল্পমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী এবং শ্রমমন্ত্রীকে রাখা হয়েছে। তথ্য মন্ত্রণালয় কমিটিতে সাচিবিক দায়িত্ব পালন করছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিদের নিয়ে গঠিত উপকমিটির একটি সভাও হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।

মন্ত্রিদের নিয়ে উপকমিটি গঠনের খবর জানানোর সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, আগামী ২৮ জানুয়ারির মধ্যে নবম বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারি করতে হবে। এজন্য মন্ত্রিসভা কমিটিকে ১৮ জানুয়ারির মধ্যে সুপারিশ দিতে বলা হয়েছে। এই কমিটি (মন্ত্রিসভা কমিটি) যেটা চূড়ান্ত করবে সেটাই গেজেট আকারে প্রকাশ করা হবে। যে সুপারিশ এসেছে উনারা তা পর্যালোচনা করবেন।

পাঁচটি শ্রেণিতে ১৫টি বেতনক্রম নির্ধারণে সুপারিশ করা হয়েছে জানিয়ে শফিউল সেদিন বলেন, প্রথম তিন গ্রেডে ৮০ শতাংশ এবং শেষের তিন গ্রেডে ৮৫ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

নবম ওয়েজবোর্ড সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বাড়াতে সুপারিশ দিলেও ইলেকট্রনিক গণমাধ্যমের কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে কোনো সুপারিশ সেখানে ছিল না।

২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর সাংবাদিকদের মূল বেতন ৭৫ শতাংশ বাড়িয়ে অষ্টম মজুরি কাঠামো ঘোষণা করে সরকার, যা ওই বছরের ১১ সেপ্টেম্বর থেকে কার্যকর ধরা হয়।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজবোর্ড গঠন করে সরকার। নবম ওয়েজবোর্ডকে নতুন বেতন কাঠামোর বিষয়ে সরকারকে সুপারিশ দিতে ছয় মাস অর্থাৎ ২৯ জুলাই পর্যন্ত সময় দেওয়া হলেও পরে বোর্ডের মেয়াদ তিন মাস বাড়ানো হয়।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার, যা গত ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়।

আপনার মন্তব্য

আলোচিত