সিলেটটুডে ডেস্ক

০৬ জানুয়ারি, ২০১৯ ১৭:০৮

বাদ পড়লেন অনেক হেভিওয়েট

একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন বেশ কয়েকজন নতুন মুখ। নতুনদের জায়গা করে দিতে বিদায়ী মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়েছে বেশ কজন জ্যেষ্ঠ সাংসদদের।

রোববার (৬ জানুয়ারি) বিকেলে ৪৬ সদস্যের মন্ত্রিসভার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

সোমবার বিকেলে বঙ্গভবনে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত অনুষ্ঠানে শপথ নিবে নতুন মন্ত্রিসভা। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আগের মন্ত্রিসভা থেকে অবসরে গেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিভিন্ন সময় আলোচনায় এসে বর্তমান মন্ত্রীদের মধ্যে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এবার মনোনয়নই পাননি। প্রথম দফায় মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না তারাও।

এছাড়াও প্রথম দফার ডাক থেকে বাদ পড়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

আরো বাদ পড়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এ. কে. এম শাহজাহান কামাল।

এদিকে জাতীয় পার্টি চেয়ারম্যান শুক্রবার বিরোধী দলে থাকার ঘোষণা দিয়েছেন। পাশাপাশি মন্ত্রিত্ব না নেয়ারও ঘোষণা দিয়েছেন তিনি। ফলে বর্তমান মন্ত্রিসভায় থাকা জাতীয় পার্টির তিনজন মন্ত্রী-প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভায় থাকছেন না।

বিদায়ী মন্ত্রিসভায় ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

আপনার মন্তব্য

আলোচিত