নিজস্ব প্রতিবেদক

০৭ জানুয়ারি, ২০১৯ ১৬:১৭

নতুন মন্ত্রিপরিষদের শপথ

নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ সম্পন্ন হয়েছে। রেকর্ড চতুর্থবারের মতো সরকারপ্রধান হিসেবে শপথ গ্রহণ করেছেন শেখ হাসিনা।

সোমবার (৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টা ৩৯ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে শেখ হাসিনাকে শপথ পড়ান।

এই শপথের মধ্যে দিয়েই টানা তৃতীয়বারের মত রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছে আওয়ামী লীগ। এবারের মন্ত্রিপরিষদের সদস্য সংখ্যা ৪৭ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ গ্রহণের পর পর্যায়ক্রমে শপথ পাঠ করেন ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী। তাদের সবাইকে শপথ পাঠ করান রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

একাদশ সংসদ নির্বাচনে অভাবনীয় জয়ের পর শেখ হাসিনা তার নতুন সরকার সাজিয়েছেন মূলত নতুনদের নিয়ে। বিদায়ী সরকারের মন্ত্রিসভায় থাকা ৩৬ জনের নতুন মন্ত্রিসভায় স্থান হয়নি। প্রথমবারের মত সরকারের দায়িত্ব পালন করতে আসছেন নতুন সরকারের ৩১ জনই।

শেখ হাসিনা তার আগের তিন সরকারে শরিক দলের নেতাদের মন্ত্রী করলেও এবার তাদের কাউকে ডাকেননি। পুরোপুরি আওয়ামী লীগের নেতাদের নিয়েই হচ্ছে তার নতুন সরকার।

এবার শেখ হাসিনার অধীনে থাকছে ছয়টি মন্ত্রণালয়। এগুলো হল- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

পূর্ণ মন্ত্রী হয়েছেন ২৪ জন। তারা হলেন- আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক), ওবায়দুল কাদের (সড়ক পরিবহণ ও সেতু), আবদুর রাজ্জাক (কৃষি), আসাদুজ্জামান খান কামাল (স্বরাষ্ট্র), হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন), আ হ ম মুস্তফা কামাল (অর্থ), তাজুল ইসলাম (স্থানীয় সরকার), দীপু মনি (শিক্ষা), এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাঠ), জাহিদ মালেক (স্বাস্থ্য), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশি (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গণপূর্ত), মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও বন), বীর বাহাদুর ঊশৈ সিং (পার্বত্য চট্টগ্রাম বিষয়ক), সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), নুরুল ইসলাম সুজন (রেলপথ), ইয়াফেস ওসমান—টেকনোক্র্যাট (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তাফা জব্বার—টেকনোক্র্যাট (ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি)।

১৯ প্রতিমন্ত্রী হয়েছেন- কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমেদ (প্রবাসী কল্যাণ), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ (বিদ্যুৎ ও জ্বালানি), আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণীসম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ পরিবহন), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনায়েদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার), জাহিদ ফারুক (পানিসম্পদ), মো. মুরাদ হাসান (স্বাস্থ্য), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), মাহবুব আলী (বিমান), শেখ মো. আবদুল্লাহ—টেকনোক্র্যাট (ধর্ম)।

৩ উপমন্ত্রী হলেন—হাবিবুন নাহার (পরিবেশ), এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)।

আপনার মন্তব্য

আলোচিত