মঙ্গলবার, , ২৬ মার্চ ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারী, ২০১৯ ২১:১৫

ড. মোমেনের পদত্যাগে সিএসইর ভারপ্রাপ্ত চেয়ারম্যান শামিম

দেশের বৃহত্তম পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। যা সিএসইর পর্ষদে গৃহীত হয়েছে। মঙ্গলবার (৮ জানুয়ারি) সিএসইর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরে সিএসইর পরিচালনা পর্ষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে অবসরপ্রাপ্ত মেজর জেনারেল শামীম চৌধুরীকে নির্বাচন করেছেন।

সদ্য সাবেক হওয়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই আবদুল মোমেন ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সিএসইর চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালক হিসেবে নির্বাচিত হন। সিএসইর চেয়ারম্যানের দায়িত্বে থেকেই গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে সংসদ সদস্য নির্বাচিত হন।

এরপর সোমবার (৭ জানুয়ারি) নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করা আবদুল মোমেন।

মন্ত্রী হিসেবে শপথ নিয়েই মঙ্গলবার তিনি সিএসইর চেয়ারম্যান এবং স্বতন্ত্র পরিচালকের পদ থেকে পদত্যাগ করেন। সিএসইর পর্ষদ তার পদত্যাগ পত্র গ্রহণ করে মেজর জেনারেল (অব.) মোহাম্মদ শামিম চৌধুরীকে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে অনুমোদন করেছেন। ডিমিচুয়ালাইজেশন অ্যাক্ট, ২০১৩ এর বিধান অনুযায়ী এ অনুমোদন করা হয়েছে বলে সিএসই থেকে জানানো হয়েছে।

সিএসইর চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার আগে ড. এ কে আবদুল মোমেন ২০০৯-১৫ সাল পর্যন্ত জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োজিত ছিলেন। জাতিসংঘের সাউথ-সাউথ কো-অপারেশনের উচ্চপর্যায়ের কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা আবদুল মোমেন আন্তর্জাতিক পর্যায়ে ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের সভাপতিও ছিলেন।

এছাড়া ৬৭তম জাতিসংঘ সাধারণ পরিষদে উপ-সভাপতি এবং সভাপতি (ভারপ্রাপ্ত) হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতিসংঘে যোগদানের পূর্বে ড. মোমেন জাতিসংঘের পিসবিল্ডিং কমিশনের সভাপতি ছিলেন। তিনি ফ্রামইংহাম স্টেট ইউনিভার্সিটিতে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং অর্থনীতি বিভাগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে তিনি সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

ড. মোমেন ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, দ্য সালেম স্টেট কলেজ, মেরিম্যাক কলেজ, ক্যামব্রিজ কলেজ, কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার ছিলেন। ১৯৭৮ সালে হার্ভার্ড ইউনিভার্সিটিতে ফর্ড ফাউন্ডেশন এবং মেশন ফেলো হিসেবে উচ্চশিক্ষা গ্রহণের পূর্বে তিনি ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংকের উপদেষ্টা হিসেবে কাজ করেন।

এছাড়াও বিভিন্ন সময়ে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে নিয়োজিত ছিলেন। ড. মোমেন একজন লেখক এবং কলামিস্ট। তিনি চারটি বই এবং ২৫০টির ওপর পেপার এবং আর্টিকেল লিখেছেন। তিনি অর্থনীতি এবং ব্যবসা প্রশাসনে নর্থইস্টার্ন ইউনিভার্সিটি (বোস্টন) থেকে ডক্টরেট এবং হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, পাবলিক পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল ইকোনমিক্সে এমপিএ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত