সিলেটটুডে ডেস্ক

১৫ জানুয়ারি, ২০১৯ ২০:০৯

টিআইবির প্রতিবেদন মনগড়া: ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে, সেটিকে মনগড়া ও পূর্বনির্ধারিত বলে উল্লেখ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) টিআইবির গবেষণা প্রতিবেদন প্রকাশ করার পর সেটি নজরে আনলে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

মো. রফিকুল ইসলাম বলেন, টিআইবি যে প্রতিবেদনটিকে গবেষণা বলে দাবি করছে, তা কোনো গবেষণা নয়। এটিকে প্রতিবেদন বলা যেতে পারে। কেননা, গবেষণা করতে যে সকল পদ্ধতি প্রয়োগ করতে হয়, তা এখানে প্রয়োগ করা হয়নি। এটি সম্পূর্ণরূপে মনগড়া প্রতিবেদন। এছাড়া বলা হয়েছে- এটা তাদের প্রাথমিক প্রতিবেদন। তার অর্থই হচ্ছে এই প্রতিবেদন পূর্বনির্ধারিত প্রতিবেদন।

তিনি বলেন, টিআইবি বলেছে গবেষণাটি গুণবাচক, মুখ্য তথ্যদাতার সাক্ষাতকার ও পর্যবেক্ষণ, ক্ষেত্র বিশেষে সংখ্যাবাচক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয়েছে। তথ্য নেয়া হয়েছে পরোক্ষ উৎস থেকে। এভাবে কোনো গবেষণা হয়?

ভোটের কারচুপির তথ্য নিলে অবশ্যই সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছ থেকে তথ্য নিতে হবে বা অথবা লিখিত কোনো ডকুমেন্ট থেকে তথ্য নিতে হবে, এসব করা হয়নি। কোন সোর্স থেকে কি প্রক্রিয়ায় তথ্য নিয়ে তারা বলছে, ভোটের আগের রাতে সিল মারা হয়েছে-এসব কিছু উল্লেখ নেই। কাজেই এটা কোনো গবেষণা হয়নি যোগ করেন তিনি।

এর আগে রাজধানীর মাইডাস সেন্টারে মঙ্গলবার সকালে এক গবেষণাপত্র উপস্থাপন করে টিআইবি জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪৫টি জেলায় দ্বৈবচয়নের ভিত্তিতে ৫০টি আসনে গবেষণা করে। এই ৫০টি আসনের মধ্যে ৪৭টি আসনের প্রতিটিতে এক বা একাধিক ভোটকেন্দ্রে নির্বাচনী অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ৪১ আসনে পড়েছে জাল ভোট। আর ৩৩ আসনের এক বা একাধিক কেন্দ্রে আগের রাতে ব্যালটে সিল মারা হয়েছে।

সংবাদ সম্মেলনে সংস্থাটির নির্বাহী পরিচালক বলেন, এই প্রতিবেদন গবেষণার প্রাথমিক প্রতিবেদন। তারা নির্বাচনে পরের একমাস পর্যন্ত গবেষণা কার্যক্রমটি পরিচালনা করবেন।

আপনার মন্তব্য

আলোচিত