সিলেটটুডে ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০১৯ ১৪:১৭

সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি হচ্ছে বাংলাদেশের

সৌদি আরবের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ১৪ ফেব্রুয়ারি প্রতিরক্ষা সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ। সৌদি আরবের যৌথ বাহিনীর প্রধান ফায়াদ আল রুয়ায়লির সঙ্গে এক বৈঠক শেষে বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এ কথা জানান।

রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ চুক্তির মাধ্যমে সৌদি-ইয়েমেনের সীমান্তবর্তী যুদ্ধ বিধ্বস্ত এলাকায় মাইন অপসারণের কাজ করবে বাংলাদেশ সেনাবাহিনী।

চুক্তি স্বাক্ষরিত হলে বাংলাদেশ সেনাবাহিনীর দুটি ব্যাটালিয়নে প্রায় ১৮০০ সেনা সদস্য সৌদি আরবে মোতায়েন করা হবে। যা সৌদি আরব ও বাংলাদেশের সামরিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

ফায়াদ আল রুয়ায়লির সঙ্গে বৈঠকে জেনারেল আজিজ আহমেদ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এসময় বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যদের সৌদি আরবের বিভিন্ন সামরিক, বেসামরিক অবকাঠামো নির্মাণ ও উন্নয়নকাজে নিয়োজিত করার বিষয়েও আলোচনা হয়।

জেনারেল আজিজ আহমেদ বলেন, সৌদি আরবের ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশন (আইএমসিটিসি)-এ বাংলাদেশ থেকে একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ চারজন কর্মকর্তাকে নিয়োগের জন্য নাম দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ভবিষ্যতে প্রতিরক্ষা খাতে এ সম্পর্ক আরও জোরদার হবে।

আপনার মন্তব্য

আলোচিত