শুক্রবার, , ২২ মার্চ ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:২৭

‘রাসায়নিকের মজুত থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে’

ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লেফটেন্যান্ট কর্নেল এসএম জুলফিকার রহমান জানিয়েছেন, পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে রাসায়নিকের মজুত ছিল বলে আগুন দ্রুত ছড়িয়েছিল এবং দীর্ঘস্থায়ী হয়েছিল। এখানে ভবনগুলোর মধ্যে সুগন্ধির ক্যান ছাড়াও লাইটার রিফিল করার ক্যান ছিল। এগুলো সবগুলো অবশ্যই কেমিক্যাল।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ করার জন্য ১১ সদস্যর কমিটি করেছে। লেফটেন্যান্ট কর্নেল এসএম জুলফিকার রহমান ওই কমিটির সদস্য। ওই কমিটি আজ ঘটনাস্থল পরিদর্শন করেছে। পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ওই কমিটির সদস্যরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তদন্ত কমিটির সদস্য বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী জানান, ওয়াহেদ ম্যানসনের নিচতলা ও দ্বিতীয় তলার বিম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনের সাপোর্ট ধরে রাখতে পারবে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য আরও কিছু পরীক্ষা নিরীক্ষা প্রয়োজন।

ভবনে অগ্নিনির্বাপক ছিল কি না এমন প্রশ্নের জবাবে ওই কমিটির সদস্যরা বলেন, এ রকম কোনো নিরাপত্তা ব্যবস্থা ছিল না বললেই চলে। ওয়াহেদ ম্যানসন ১০ কাঠা জায়গা নিয়ে তৈরি হলেও এতে সিঁড়ির পরিমাণও যথেষ্ট নয়।

ঘটনাস্থল পরিদর্শনে আসা রাজউকের অথোরাইজড অফিসার নুরুজ্জামান জহির বলেছেন, ওই ভবনের অনুমতি ছিল কি না তা এখনও দেখার সুযোগ হয়নি।

সরকারি তথ্য অনুযায়ী, চকবাজারের চুড়িহাট্টায় গত বুধবার রাতে ভয়াবহ আগুনে পুড়ে অঙ্গার হয় ৬৭ প্রাণ। নিহত ৬৭ জনের মধ্যে ৪৫ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অগ্নিদগ্ধদের মধ্যে যে নয়জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন, তাদের অবস্থা আশঙ্কাজনক।

এ ঘটনায় মামলা হয়েছে। বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে চকবাজার থানায় এই মামলা হয়। চকবাজার থানার উপপরিদর্শক (এসআই) দেলোয়ার হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। চকবাজার থানা সূত্র এই তথ্য জানায়।

আপনার মন্তব্য

আলোচিত