মঙ্গলবার, , ১৯ মার্চ ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ মার্চ, ২০১৯ ১৩:৪৮

পুনর্নির্বাচনের দাবিতে তৃতীয় দিনে অনশনে সাত শিক্ষার্থী

ডাকসু নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবিতে বৃহস্পতিবার (১৪ মার্চ) তৃতীয় দিনের মতো অনশন চালিয়ে যাচ্ছেন সাত শিক্ষার্থী। এদিকে অনশনের কারণে অসুস্থ হয়ে পড়লে এক শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

অনশনকারী শিক্ষার্থীরা হলেন- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মীম আরাফাত মানব, একই বিভাগের চতুর্থ বর্ষের তাওহীদ তানজীম, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শোয়েব মাহমুদ, পপুলেশন সায়েন্সের দ্বিতীয় বর্ষের মো. মাঈনউদ্দিন, দর্শন বিভাগের তৃতীয় বর্ষের অনিন্দ্য মণ্ডল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের রাফিয়া তামান্না এবং প্রাণিবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের আল মাহমুদ তাহা।

অনশনকারীদের মধ্যে পাঁচজন কেন্দ্রীয় ও বিভিন্ন হল সংসদে নির্বাচন করেছেন। শিক্ষার্থীরা পুনর্নির্বাচনের পাশাপাশি নির্বাচন সংশ্লিষ্টদের পদত্যাগেরও দাবি জানিয়েছেন। মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা থেকে তারা রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন।

অনশনরত প্রগতিশীল ছাত্র ঐক্যের মীম আরাফাত মানব বলেন, যতক্ষণ পুননির্বাচনের ঘোষণা না আসবে ততক্ষণ অনশন চলবে।

অনশনরত আরেক শিক্ষার্থী শোয়েব অনন্ত, আমার হলে ৮০ শতাংশ শিক্ষার্থী ভোট দিতে পারেনি। তাদের ভোট দেয়ার অধিকার এবং একটি সুষ্ঠু ডাকসু নির্বাচন চেয়েছিলাম কিন্তু প্রশাসন ব্যর্থতার পরিচয় দিয়েছে।

অনশনরত এক শিক্ষার্থী শোয়েব অনন্ত, আমার হলে ৮০ শতাংশ শিক্ষার্থী ভোট দিতে পারেনি। তাদের ভোট দেয়ার অধিকার এবং একটি সুষ্ঠু ডাকসু নির্বাচন চেয়েছিলাম কিন্তু প্রশাসন ব্যর্থতার পরিচয় দিয়েছে।

এদিকে অনশনে বসা অনিন্দ্য মণ্ডল বুধবার রাতে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অনিন্দ্যের সহপাঠী তাহিদ জামিল জানান, ‘তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। পরে অনিন্দ্যকে জগন্নাথ হলে নিয়ে আসা হয়েছে। তাকে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।’

অন্যদিকে,  নির্বাচনের ফল বাতিলে তিন দিনের আল্টিমেটাম দিয়েছে পাঁচ প্যানেল। গতকাল বুধবার পাঁচ প্যানেলের পক্ষে প্রগতিশীল ছাত্র ঐক্যের ভিপি প্রার্থী ও ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী এ ঘোষণা দেন। শনিবার আল্টিমেটাম শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত