সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০১৯ ১৫:০৯

শেখ হাসিনাকে ট্রুডোর ফোন, ক্রাইস্টচার্চে হামলার নিন্দা

ফাইল ছবি

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন।

সোমবার (১৮ মার্চ) সকালে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন। এ সময় দুই প্রধানমন্ত্রীর মধ্যে প্রায় ২০ মিনিট কথা হয়।

বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন দুই দেশের প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, কানাডার প্রধানমন্ত্রী এ সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান এবং হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেন।

ওই হামলার সময় ক্রাইস্টচার্চে অবস্থানরত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যদের কোনো ধরনের ক্ষতি না হওয়ায় ট্রুডো স্বস্তি প্রকাশ করেন বলেও ইহসানুল করিম জানান।

তিনি বলেন, দুই প্রধানমন্ত্রী এ সময় বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

প্রসঙ্গত, শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে ঢুকে সেমি অটোমেটিক রাইফেল দিয়ে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করে বর্ণবাদী এক অস্ট্রেলীয় যুবক। হামলার ঘটনার সময় আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন সদস্য। অল্পের জন্য তারা প্রাণে বেঁচে যান।

তবে নিউজিল্যান্ড প্রবাসী অন্তত পাঁচজন বাংলাদেশি ওই ঘটনায় নিহত হয়েছেন বলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বনেতৃবৃন্দ এবং জাতিসংঘের পক্ষ থেকেও ওই হামলার নিন্দা জানিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি সমবেদনা জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত