সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০১৯ ১৪:০৩

জাহালমের দিন কাটছে কেমন, জানতে চেয়েছে হাই কোর্ট

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তিন বছর জেল খাটা নিরীহ জাহালমকে দেখতে চেয়েছেন হাই কোর্ট।

বুধবার (১০ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত এ কথা জানান।

তিনি বলেন, জাহালমের দিন কাটছে কেমন, তা জানতে চান হাই কোর্ট। আদালত তাকে বলেছেন, আগামী শুনানির তারিখে জাহালমকে হাজির করার জন্য। সেদিন তিনি জাহালমকে হাজির করবেন।

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতি-সংক্রান্ত ৩৩টি মামলার সব কাগজপত্র হাই কোর্ট জমা দেওয়ার কথা ছিল আজ।

তবে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে জানান, সব কাগজপত্র এখনো প্রস্তুত হয়নি। এ জন্য আদালতের কাছে সময় চান দুদকের এই আইনজীবী। আগামী বুধবার শুনানির নতুন দিন নির্ধারণ করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ।

জাহালম আজ তার বড় ভাই শাহানূরকে নিয়ে সকালে হাই কোর্টে আসেন। তবে শুনানির সময় তিনি আদালতের বাইরে ছিলেন। শুনানি শেষে জাহালমের কাছে সাংবাদিকেরা জানতে চান, তার দিন কাটছে কেমন?

জবাবে জাহালম বলেন, বিনা দোষে জেল খাটার সময় তার পরিবার ঋণগ্রস্ত হয়ে যায়। এখন দেনাদারদের যন্ত্রণায় অস্থির। তিনি ক্ষতিপূরণ চান।

এর আগে ৬ মার্চ হাইকোর্ট সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতি-সংক্রান্ত ৩৩টি মামলার সব কাগজপত্র দুর্নীতি দমন কমিশনকে জমা দেওয়ার নির্দেশ দেন।

আদালত সেদিন বলেছিলেন, ঋণ জালিয়াতির ঘটনায় কতজন ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে? আমরা সব দেখব। দুদক যখন জানতে পারল জাহালম নির্দোষ তখন তার জামিন করানো উচিত ছিল।

প্রসঙ্গত, ৩০ জানুয়ারি প্রথম আলোয় ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই দিনই প্রতিবেদনটি বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত। শুনানি নিয়ে আদালত জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করেন। একই সঙ্গে নিরীহ জাহালমের গ্রেপ্তারের ঘটনার ব্যাখ্যা দিতে দুদক চেয়ারম্যানের প্রতিনিধি, মামলার বাদী দুদক কর্মকর্তা, স্বরাষ্ট্রসচিবের প্রতিনিধি ও আইনসচিবের প্রতিনিধিকে ৩ ফেব্রুয়ারি সশরীরে আদালতে হাজির থাকার নির্দেশ দেন হাই কোর্ট।

আপনার মন্তব্য

আলোচিত