শনিবার, , ২০ এপ্রিল ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৯ ১২:১৬

বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক নিতে চায় ভুটান

বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

রোববার (১৪ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

ভুটানে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম বলে উল্লেখ করে এই ঘাটতি পূরণের জন্য এ আহ্রহ প্রকাশ করেন তিনি।

বিবৃতিতে বলা হয়, শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এসব আলোচনা করেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

এ সময় ভুটানের হেলথ ট্রাস্ট ফান্ডে প্রয়োজনীয় ওষুধ অনুদান দেওয়ায় বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ডা. লোটে শেরিং। এছাড়া দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার ব্যাপারে আলোচনা করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী।

বৈঠকে উভয় দেশের আরও মোট ২৬টি পণ্য শুল্কমুক্ত বাণিজ্যের বিষয়েও কথা হয়েছে। এর মধ্যে ভুটান প্রস্তাব করেছে ১৬টি ও বাংলাদেশ প্রস্তাব করেছে ১০টি পণ্যের নাম।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে পণ্য সরবরাহের জন্য ট্রানজিট সুবিধা শিগগিরই চূড়ান্তের ব্যাপারে আগামীর বাণিজ্য-সচিব পর্যায়ের বৈঠকে আলোচনার ব্যাপারেও কথা হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে।

এছাড়া দুই দেশের মধ্যে পানিপথে কার্গো পরিবহনের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরকে অভিনন্দন জানিয়েছেন তারা।

আরও বলা হয়, বাংলাদেশের পক্ষ থেকে ভুটানকে দেওয়া ইন্টারনেট ব্যান্ডউইথ ও স্যাটেলাইট সেবা সরবরাহের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী। এছাড়া আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে সহযোগিতার ব্যাপারেও আলোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ডা. লোটে শেরিং।

দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কৃষিখাত, লোকপ্রশাসন প্রশিক্ষণ, পর্যটন শিল্প, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য, পানিপথ ব্যবহারে দুই দেশের বাণিজ্য প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রসঙ্গত, ১২ থেকে ১৫ এপ্রিল চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোতে শেরিং। তিনি এদেশের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করে দেশে ফিরে রাজনীতিতে যোগ দেন। গত বছর তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

আপনার মন্তব্য

আলোচিত