সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৯ ১৪:৪২

নীলক্ষেতে দ্বিতীয় দিনের মতো ৭ কলেজের শিক্ষার্থীদের অবরোধ

রাজধানীর নীলক্ষেত মোড়ে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২৪ এপ্রিল) পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বেলা ১১টার দিকে তারা নীলক্ষেত মোড়ে অবস্থান নেন।

পাঁচ দফা দাবিতে এ আন্দোলন করছেন এসব শিক্ষার্থী।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো পরিচালনায় চরম অবহেলা ও বৈষম্য প্রদর্শন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেশনজট সৃষ্টি, ত্রুটিযুক্ত ফলাফল প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার না দেওয়াসহ নানা অনিয়ম করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এসব সমাধানে তারা আশ্বাসের বাইরে কোনো কার্যকর ভূমিকা রাখছে না।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে আছে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশ, পরীক্ষার ফলাফলে গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশ, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন, প্রতিটি কলেজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস নেওয়ার ব্যবস্থা এবং একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ।

শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজকে কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা আড়াই লাখ।

আপনার মন্তব্য

আলোচিত