সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৯ ২০:২৮

দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়

অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী’র সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়। সচিবালয়ে মন্ত্রণালয়ের ৮০১/ক নম্বর কক্ষে খোলা হয়েছে এই কন্ট্রোল রুম। ফণী সংক্রান্ত জরুরি তথ্য ও নির্দেশনা আদান-প্রদানের জন্য এই রুমের টেলিফোন নম্বর ০২৯৫৪৬০৭২ সার্বক্ষণিক খোলা রাখা আছে।

নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ফণীকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়। এ কারণে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং জরুরি সব ধরনের তথ্য ও নির্দেশনা আদান-প্রদানের ওই রুমের টেলিফোন নম্বরটি খোলা রাখা হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দুপুর নাগাদ বাংলাদেশ উপকূল থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ঘূর্ণিঝড় ফণী। ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হেনে আগামীকাল শুক্রবার (৩ মে) বিকেল থেকে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা উপকূলে আঘাত হানতে পারে ফণী। দিক পরিবর্তন করে ঘূর্ণিঝড়টির সরাসরি বাংলাদেশেও আঘাত হানার আশঙ্কাও রয়েছে।

এদিকে, ফণীর প্রভাবে এরই মধ্যে সারাদেশে নৌচলাচল বন্ধ ঘোষণা করেছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডাব্লিউটিএ। খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, বরিশাল, বাগেরহাট, কক্সবাজার, চাঁদপুরসহ উপকূলীয় জেলাগুলোতে প্রস্তুত রাখা হয়েছে সাইক্লোন সেন্টারগুলো। উপকূলীয় জেলাগুলোতে মাইকিং করে সতর্ক করা হচ্ছে সাধারণ মানুষকে। ফণী আঘাত হানতে পারে— সম্ভাব্য এমন জেলাগুলোতে প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে প্রয়োজনীয় প্রস্তুতি। কেন্দ্রীয়ভাবে এসব জেলার প্রতিটিতে পাঠানো হয়েছে ২০০ টন চাল ও ৫ লাখ নগদ টাকা। এছাড়া শুকনো খাবারের ৪১ হাজার প্যাকেটও পাঠানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত