সোমবার, ২০ মে ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০১৯ ১২:০৭

ফখরুলের শূন্য আসনের উপ-নির্বাচনে অংশ নেবে বিএনপি

মির্জা ফখরুল ইসলাম শপথ না নেওয়ায় শূন্য হওয়া বগুড়া-৬ আসনের নির্বাচনে অংশ নেবে বিএনপি। একই সঙ্গে জাতীয় সংসদে আনুপাতিক হারে পাওয়া একটি সংরক্ষিত নারী আসনেও মনোনয়ন দেবে দলটি।

সোমবার (১৩ মে) সন্ধ্যায় ২০-দলীয় জোটের বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শরিকদের এ কথা জানিয়েছেন।

২০ দলের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ জানান, ‘সংরক্ষিত নারী আসন এবং বগুড়া-৬ আসনের নির্বাচনে বিএনপি প্রার্থী দেবে বলে বৈঠকে আমাদের জানানো হয়েছে।’

বিএনপির পাঁচজন সাংসদ শপথ নিলেও মির্জা ফখরুল ইসলাম শপথ নেননি। আগামী ২৪ জুন তার আসনে (বগুড়া-৬) নির্বাচন হবে।

জানা গেছে, বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিলেও এখনো প্রার্থী ঠিক করেনি। সংরক্ষিত আসনের প্রার্থীও চূড়ান্ত হয়নি।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, বৈঠকে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপির সাংসদদের শপথ নেওয়ার বিষয়ে শরিক দলের অনেকে প্রশ্ন তোলেন—এত দিন যে তারা বর্তমান সংসদকে ‘অবৈধ’ বলে আসছেন, এখন তাঁরা কী বলবেন।

জবাবে বৈঠকে উপস্থিত বিএনপির দুই নেতা বলেছেন, রাজনৈতিক কৌশল থেকে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একটি শরিক দলের প্রধান জানান, জবাবে ২০–দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিএনপির যারা সংসদে যোগ দিয়েছেন, তারাও বলেছেন ৩০ ডিসেম্বর ভোটের আগের রাতে ডাকাতি হয়েছে। সুতরাং এ সংসদ অবৈধ।

জানা গেছে, বৈঠকে আন্দালিভ রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সম্প্রতি জোট ছেড়ে যাওয়ার বিষয়টিও আলোচনায় ওঠে। এ সময় কয়েকটি শরিক দলের নেতারা বলেন, আন্দালিভকে বিএনপি সব সময় তার অবস্থানের চেয়েও গুরুত্ব দিয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টি (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, এলডিপির রেদোয়ান আহমেদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত