বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ মে, ২০১৯ ২৩:০০

ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলায় কবি হেনরী স্বপন গ্রেপ্তার

ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার দুপুরে বরিশাল নগরীর চৌমাথার নিজ বাসভবন থেকে সাদা পোশাকের পুলিশ সদস্যরা তাকে নিয়ে যান।

বরিশালে থেকে কবি, সাংবাদিক হেনরী স্বপন জাতীয় পর্যায়ে খ্যাতি অর্জন করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা অসঙ্গতি নিয়ে প্রতিবাদী এই লেখককে এর আগে নানাভাবে হুমকিও দেওয়া হয়।

বরিশাল মহানগর পুলিশের কোতোয়ালি থানার ওসি নূরুল ইসলাম বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে মঙ্গলবার তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা দায়ের করেন বরিশাল ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স ল্যাকা ডালিয়ে গোমেজ।

“ওই মামলায় তাকে গ্রেপ্তার করে তাকে আদালতে নেওয়া হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়।”

বরিশাল কবিতা পরিষদের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মেহেদি হাসান বলেন, গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে গীর্জায় প্রার্থনা চলাকালে কয়েক দফা বোমা হামলায় দুই শতাধিক মানুষ নিহত হয়। এ ঘটনায় যখন গোটা বিশ্ব শোকে কাতর, তখন (২২ এপ্রিল) বরিশালে ক্যথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ইস্টার সানডে উদযাপন করেন।

মেহেদি বলেন, এই ঘটনার নিন্দা জানিয়ে ২৩ এপ্রিল 'রোম যখন পুড়ছে বিশপ সুব্রত তখন বাঁশি বাজাচ্ছে' এই শিরোনামে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন কবি হেনরি স্বপন।

কবি হেনরী স্বপনকে গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানিয়ে সিনিয়র সাংবাদিক সুশাস্ত ঘোষ বলেন, প্রতিটি মানুষের বাক স্বাধীনতা রয়েছে। কবি হেনরী স্বপন যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন সেটা যৌক্তিক।

এদিকে, গ্রেপ্তার হওয়ার আগে কবি হেনরী স্বপন নিজের নিরাপত্তা নিয়ে ভীতির মধ্যে আছেন বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন।

কয়েক দিন ধরেই অজ্ঞাতনামা লোকজন তাকে বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছিল। রোববার তিনি নিরাপত্তাহীনতার বিষয়টি লিখিতভাবে কোতোয়ালি থানায় অবহিত করেছেন।

২০১৫ সালে বরিশালের ৬ জন মুক্তমনা লেখককে হুমকি দেওয়া হয়েছিল। তাদের একজন হেনরী স্বপন।

আপনার মন্তব্য

আলোচিত