সিলেটটুডে ডেস্ক

১০ জুন, ২০১৯ ২০:৪৭

ফেরত আনা হচ্ছে ইরান ও লেবাননের দুই রাষ্ট্রদূতকে

নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের অভিযোগ ইরান ও লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে দেশে ফেরত আনা হচ্ছে। আওয়ামী লীগ সরকার জানুয়ারিতে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো রাষ্ট্রদূত পর্যায়ে এই রদবদল হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দুই মাস আগে ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম মুজিবর রহমান ভূঁইয়া ও লেবাননে রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারকে ঢাকায় আসতে চিঠি দেওয়া হয়েছে। ইরানের আগে জাপানের রাষ্ট্রদূত থাকাকালীন একেএম মুজিবর রহমান ভূঁইয়াকে নৈতিক স্খলনজনিত কারণে ফেরত আসার নির্দেশ দেওয়া হয়। অপরদিকে, মোতালেব সরকারের রাষ্ট্রদূত হিসেবে এটি প্রথম পোস্টিং।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তেহরানের অভিযোগ তদন্ত করেন এবং বৈরুতের অভিযোগ তদন্ত করেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম। উভয় রাষ্ট্রদূত তাদের তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন।

এরই মধ্যে ইরানে একজন পেশাদার কূটনীতিককে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এবং লেবাননে একজন অপেশাদারকে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে  ।

আপনার মন্তব্য

আলোচিত