সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০১৯ ১২:৫৩

ঈদে ইন্টারনেটে ১ লাখ ৬৬ হাজার টিকিট বিক্রি

এবারের ঈদে ইন্টারনেটের মাধ্যমে রেলের ১ লাখ ৬৬ হাজার ৬৮৭টি টিকিট বিক্রি হয়েছে।

সোমবার (১০ জুন) এক তথ্য বিবরণীতে জানানো হয়, ইন্টারনেট ও অ্যাপ ব্যবহার করে এসব টিকিট ক্রয় করেছেন যাত্রীরা।

এতে বলা হয়, যাত্রীসাধারণ নিজের স্মার্টফোনে টিকিট ক্রয় করার ফলে কাউন্টারে উল্লেখযোগ্য পরিমাণ ভিড় কমেছে। সময়, কষ্ট ও ভিজিট কমিয়ে রেলওয়ে যাত্রীদের টিকিট প্রাপ্তি সহজ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয় রেলওয়ের ওয়ান স্টপ টিকিটিং সার্ভিস ‘রেলসেবা’ নামে এই অ্যাপ চালু করেছে। এবার ঈদে অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

এই অ্যাপের মধ্যে টিকিট ক্রয়ের পাশাপাশি ট্রেনের সাধারণ তথ্য, সময়সূচি ও সিটের তথ্য রয়েছে। এছাড়া এসএমএস ভিত্তিক ট্রেন ট্র্যাকিং, ট্রেনে বসে খাবারের অর্ডার দেওয়া ও ট্রেনের যাত্রার অভিজ্ঞতার রেটিং দেওয়ার সুবিধা রয়েছে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, এ পর্যন্ত প্রায় ২ লাখ ৩১ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ও ১০ হাজার ৫১৭ জন আইওএস ব্যবহারকারী টিকিট ক্রয়ের জন্য অ্যাপসটি ডাউনলোড করেছেন।

এছাড়া সরাসরি ই-টিকিট ব্যবহার করে ভ্রমণের সুযোগ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রচলিত টিকিট প্রিন্ট করার ঝামেলা না থাকায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ট্রেনে উঠতে পেরেছেন।

এছাড়া, অ্যাপ ব্যবহারের ফলে যাত্রীর মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, বয়স, লিঙ্গ, নাম ও ঠিকানার তথ্য সার্ভারে সংরক্ষিত থাকায় এবং প্রযোজ্য ক্ষেত্রে সেটি টিকিটের গায়ে লেখা থাকায় টিকিটগুলো কাউন্টারে বিক্রি করা টিকিটের মতো কালোবাজারে বিক্রি করা সম্ভব হয় না। ফলে টিকিট কালোবাজারিও ব্যাপকভাবে হ্রাস পায়।
সূত্র: বাসস

আপনার মন্তব্য

আলোচিত