সিলেটটুডে ডেস্ক

১২ জুন, ২০১৯ ১৯:৩৩

বাংলাদেশে শান্তি কমেছে

বিশ্বময় শান্তি বাড়লেও বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের বড় ধরনের অবনমন ঘটেছে। আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস প্রকাশিত বৈশ্বিক শান্তি সূচক ২০১৯ অনুযায়ী শান্তির ক্ষেত্রে বড় ধরনের অবনতি হয়েছে বাংলাদেশের। সংস্থাটির মতে শান্তি সূচকে বিশ্বের ৮৬টি দেশের উন্নতি হলেও ৭৬টি দেশে অবনতি হয়েছে।

বুধবার (১২ জুন) সিডনিভিত্তিক এ সংস্থাটি  তাদের ২০১৯ সালের প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ এবার গতবারের তুলনায় নয় ধাপ পিছিয়ে ১০১তম অবস্থানে রয়েছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম।

ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস বলছে, যদিও বিশ্বে শান্তি বেড়েছে খুব অল্প। গত বছরের তুলনায় ০.০৯ শতাংশ ইতিবাচক পরিবর্তন হয়েছে শান্তি সূচকে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে সংঘাত-সহিংসতার কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ ছিল ১৪ দশমিক ১ ট্রিলিয়ন ডলার। এই অংক বিশ্বের মোট উৎপাদনের ১১ দশমিক ২ শতাংশ।

এবারের সূচকে শান্তি ও স্থিতিশীলতায় সবচেয়ে ভালো অবস্থানে আছে আইসল্যান্ড। শীর্ষ দশের বাকি দেশগুলো হলো- নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া, ডেনমার্ক, কানাডা, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, জাপান ও চেক প্রজাতন্ত্র।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের থেকে এগিয়ে ভুটান ১৫তম, শ্রীলঙ্কা ৭২তম ও নেপাল ৭৬তম অবস্থানে রয়েছে।

শান্তি সূচকে সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে আফগানিস্তান। সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দশ দেশের বাকি নয়টি হলো- সিরিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেন, ইরাক, সোমালিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, লিবিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ও রাশিয়া।

আপনার মন্তব্য

আলোচিত