সিলেটটুডে ডেস্ক

১৩ জুন, ২০১৯ ১৫:২৩

মন্ত্রিপরিষদের সভায় বাজেট অনুমোদন

জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে আসন্ন ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বেলা আড়ইটার দিকে বাজেটে অনুমোদন দেওয়ার পর মন্ত্রিপরিষদের বৈঠক শেষ হয়।

বেলা ৩টায় এই বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বেলা পৌনে ১টা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়।

অর্থমন্ত্রী প্রায় আধা ঘণ্টা দেরিতে, দুপুর ১টা ২১ মিনিটে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদের বৈঠকে যোগ দিতে আসা অর্থমন্ত্রীকে বেশ দুর্বল দেখা গেছে। সংসদ সচিবালয়ের কর্মকর্তারা তাকে হাত ধরে ভেতরে নিয়ে যান। তিনি সাদা পায়জামা-পাঞ্জাবি, ওপরে কালো মুজিব কোট পরে সংসদ ভবনে আসেন।

এবার অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি। এটি দেশের ৪৮তম ও আওয়ামী লীগ সরকারের ২০তম বাজেট।

প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা।

বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের আকার চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকারের চেয়ে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১২ দশমিক ৬২ শতাংশ ও সংশোধিত বাজেটের আকারের চেয়ে ১৮ দশমিক ২২ শতাংশ বড়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে কর বহির্ভূত আয় ধরা হয়েছে ৩৭ লাখ ৭১০ কোটি টাকা। নতুন বছরে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে ধরে রাখার চেষ্টার কথা বলা হয়েছে। নতুন বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এই ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ সূত্র থেকে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত