সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০১৫ ১৮:১৮

অভিজিৎ-অনন্ত হত্যায় সরাসরি অংশ নেয় রমজান ও নাঈম : র‍্যাব পরিচালক

র‍্যাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) পরিচালক মুফতি মাহমুদ খান জানিয়েছেন- ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডে সরাসরি অংশ নেন রমজান ওরফে সিয়াম ও নাঈম।

এ হত্যাকাণ্ডের কিলিং মিশনের বাকি তিন সদস্য ছিলেন জুলহাস বিশ্বাস, জারফান আল হাসান ও সাদেক আলী। তাদের মধ্যে সাদেককে গ্রেফতার করা হয়েছে। বাকিরা পলাতক রয়েছেন।

অভিজিৎ হত্যাকারী এ ৫ জনই একইভাবে সিলেটের অনন্ত দাশ বিজয় হত্যাকাণ্ডের ঘটনাও ঘটান।

মঙ্গলবার (১৮ আগস্ট) দুপুরে র্যাাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানান র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) পরিচালক মুফতি মাহমুদ খান।

ব্লগার অভিজিৎ রায় ও অনন্ত দাশ বিজয় হত্যার মূল পরিকল্পনাকারী ও মূল অর্থ যোগানদাতাসহ মোট তিন জনকে সোমবার (১৭ আগস্ট) রাতে রাজধানীর নীলক্ষেত ও ধানমণ্ডি এলাকায় অভিযান চালিয়ে আটক করে র‍্যাব। এ বিষয়ে বিস্তারিত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আটককৃতরা হলেন তৌহিদুর রহমান, সাদেক আলী ও আমিনুল মল্লিক। তাদের মধ্যে তৌহিদুর অর্থ যোগানদাতা। আর সাদেক ও আমিনুল হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী। তারা নিষিদ্ধ ঘোষিত আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য বলে জানিয়েছে র্যা ব।

র‍্যাব পরিচালক জানান, তৌহিদুর রহমান মূলত জসিম উদ্দিন রাহমানির (বর্তমানে কারাগারে আটক আনসারুল্লাহ বাংলা টিমের সংগঠক) অনুপস্থিতিতে আনসারুল্লাহ বাংলা টিমের আর্থিক বিষয় দেখাশোনা এবং সকল হত্যাকাণ্ডের পরিকল্পনা করতেন। তিনি বাংলাদেশে জন্মগ্রহণকারী, কিন্তু ব্রিটিশ নাগরিক এবং যুক্তরাজ্যের একজন আইটি বিশেষজ্ঞ বলেও জানায় র্যা ব।

জিজ্ঞাসাবাদে আরো জানা গেছে, তৌহিদুর রহমান অভিজিৎ ও অনন্ত বিজয় হত্যাকাণ্ডের কার্যক্রম ও সকল গতিবিধি নজর রাখতেন।

র‍্যাব পরিচালক জানান- নব্বইয়ের দশকে তৌহিদুর যুক্তরাজ্যে গমন করেন এবং আইটি বিষয়ে পারদর্শী হয়ে ওঠেন। পরবর্তীতে জসিম উদ্দিন রাহমানির মতাদর্শে অনুপ্রাণিত হয়ে সংগঠনের সার্বিক ও আর্থিক বিষয় পরিচালনা করে আসছেন।

মুফতি মাহমুদ খান আরও জানান, তাদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, জসিম উদ্দিন রাহমানির কাছ থেকে ব্লগার হত্যাকাণ্ডের সব ধরনের নির্দেশনা আসতো। আটককৃত সাদেক আলীর সঙ্গে ২০০৭ সালে জসিম উদ্দিন রাহমানির পরিচয় হয়। পরবর্তীতে তিনিও জসিম উদ্দিনের মতাদর্শে ‍অনুপ্রাণিত হয়ে সংগঠনের সক্রিয় সদস্য ও তার স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

আটককৃত অপর আসামি আমিনুল মল্লিকও আনসারুল্লাহ বাংলাটিমের সক্রিয় সদস্য। তিনি সংগঠনের সকল সদস্যকে আত্মগোপনে ও পালিয়ে দেশের বাইরে যেতে তাদের নামে পাসপোর্ট তৈরি করে দিতেন।

জেল থেকে রাহমানির কাছ থেকে নির্দেশনা নিয়ে মিঠু ও তার আপন ছোট ভাই আবুল বাশারের মাধ্যমে বিভিন্ন সদস্যকে সরবরাহ করতেন সাদেক আলী।

মুফতি জানান, অভিজিৎ হত্যাকারী এ ৫ সদস্য একইভাবে সিলেটের অনন্ত দাশ বিজয় হত্যাকাণ্ড সংঘটিত করেন বলেও স্বীকার করেছেন আটককৃতরা।

মুফতি মাহমুদ জানান, অভিজিৎ হত্যাকাণ্ডের তিন ঘণ্টা আগে তারা মহসীন হলের সামনে বৈঠক করেন। এরপর সবাই বইমেলায় অবস্থান নেন। পরে অভিজিৎ মেলা থেকে বের হলে সময় সুযোগ বুঝে রমজান ও নাঈম সরাসরি ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে তাকে হত্যা করেন।

জিজ্ঞাসাবাদে আরো জানা গেছে, রমজান কালোজিরা ও মধু বিক্রেতার ছদ্মবেশে রাজধানীতে ঘুরে বেড়ান। এ হত্যাকাণ্ডের পর তৌহিদুর রহমানের নির্দেশে সাদেকসহ জুলহাস ও জাফরানের দায়িত্ব ছিলো অনলাইনের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা-১ থেকে শুরু করে বিভিন্ন নামে দায় স্বীকার করা।

উল্লেখ্য, এ বছরের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন টিএসসিতে আসার পর অভিজিৎ রায়কে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে জঙ্গি মৌলবাদীরা। ঘটনাস্থলে অভিজিৎ রায় মৃত্যুবরণ করেন, তাঁর সঙ্গে থাকা স্ত্রী বন্যা আহমেদও আক্রমণের শিকার হন। মৌলবাদীদের চাপাতির কোপে তিনি হাতের আঙুল হারান।

ঘটনার পর অভিজিৎ রায়ের পিতা শিক্ষাবিদ অজয় রায় বাদী হয়ে শাহবাগ থানায় মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা খুনীদের আসামি করা হয়।

অভিজিৎ রায়ের মামলা তদন্ত করতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ঢাকায় আসে। তারা ঘটনাস্থল পরিদর্শন সহ স্থানীয় প্রশাসনের সঙ্গে বৈঠক করে মামলার আলামত সংগ্রহ করে। অদ্যাবধি তাদের রিপোর্ট পাওয়া যায়নি।

এদিকে, গত ১২ মে সিলেটের সুবিদবাজারস্থ বাসা থেকে কর্মস্থলে যাওয়ার পথে জঙ্গি মৌলবাদীদের চাপাতির আঘাতে খুন হন আরেক ব্লগার অনন্ত বিজয় দাশ। অভিজিৎ রায়ের মতো তাঁকেও চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে জঙ্গি মৌলবাদীরা।

ঘটনায় অনন্তর ভাই রত্নেশ্বর বাদী হয়ে স্থানীয় থানায় মামলা করেন। কোন কুলকিনারা না হওয়ায় ঘটনার ১৩ দিন পর মামলা ডিবিতে হস্তান্তর করা হয়। এ মামলায় পুলিশ স্থানীয় এক পত্রিকার ফটো সাংবাদিক ইদ্রিস আলীকে গ্রেফতার করে।

অভিজিৎ রায় ও অনন্ত বিজয় দাশ লেখালেখির কারণে দীর্ঘদিন ধরে জঙ্গি মৌলবাদীদের হুমকি পেয়ে আসছিলেন।

গত ছয় মাসে বাংলাদেশে অভিজিৎ রায় (২৬ ফেব্রুয়ারি), ওয়াশিকুর রহমান বাবু (৩০ মার্চ), অনন্ত বিজয় দাশ (১২ মে), নীলাদ্রি চট্টোপাধ্যায় নীল (নিলয় নীল) (৭ আগস্ট) নামের চার জন ব্লগার খুন হন কিন্তু পুলিশ কোন মামলার কুলকিনারা করতে পারেনি। হত্যাকাণ্ডের পর আনসারুল্লাহ বাংলা টিম ও আল-কায়েদা উপমহাদেশীয় শাখা দায় স্বীকার করে।

এর আগে আহমেদ রাজীব হায়দারকে (২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি) খুন করে মৌলবাদীরা। রাজীব হায়দারের মামলা বিচারের পর্যায়ে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত