নিজস্ব প্রতিবেদক

২২ জুলাই, ২০১৯ ১৮:০২

প্রিয়া সাহার বক্তব্য বিভ্রান্তিমূলক: আবুল বারকাত

প্রিয়া সাহার বক্তব্য বিভ্রান্তিমূলক ও নীতিগর্হিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও গবেষক অধ্যাপক আবুল বারকাত। একই সাথে এই বক্তব্য দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি।

সোমবার (২২ জুলাই) বাংলাদেশ অর্থনীতি সমিতির প্যাডে অধ্যাপক আবুল বারকাত স্বাক্ষরিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়। অধ্যাপক বারকাত এই সমিতির সভাপতি।

সংখ্যালঘু সম্প্রদায়ের দেশ ত্যাগ ও সংশ্লিষ্ট বিষয়ে প্রিয়া সাহা সামাজিক যোগাযোগ মাধ্যম ও পত্রপত্রিকায় তার গবেষণার তথ্য বিকৃতভাবে উপস্থাপন করেছেন বলেও মন্তব্য করেছেন অধ্যাপক আবুল বারকাত।


বিবৃতিতে বলা হয়- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাত কালে প্রিয়া সাহা বলেছেন, বাংলাদেশে ৩৭ মিলিয়ন ( ৩ কোটি ৭০ লাখ) হিন্দু বৌদ্ধ খৃষ্টান নিখোঁজ রয়েছেন। বাংলাদেশে প্রতিদিন ৬৩২ জন লোক হারিয়ে যাচ্ছে। পরে ভিডিও সাক্ষাতকালে তিনি বলেন, তার গবেষণার তথ্য উপাত্ত ও পরিসংখ্যান অধ্যাপক আবুল বারকাতের নাম তথ্য উপাত্তের সঙ্গে মিলে যায়। ২০১১ সালে আবুল বারকাতের সাথে কাজ করার কথাও উল্লেখ করেন প্রিয়া সাহা।

এ ব্যাপারে আবুল বারকাত বলেন, প্রিয়া সাহার বক্তব্যসমূহের সাথে আমার গবেষণালব্ধ তথ্য-উপাত্তের কোনোই মিল নেই। এমনকি ২০১১ সালে প্রিয়া শাহা কখনোই আমার সহগবেষক, গবেষণা সহযোগী অথবা গবেষণা সহকারী ছিলেন না। আমি ২০১১ সালে সরকারি আদমশুমারির তথ্যে ভিত্তিতে ১৯০১ থেকে ২০০১ সাল পর্যন্ত মোট জনসংখ্যার বিভিন্ন ধর্ম গোষ্ঠীর আনুপাতিক হার উল্লেখ করেছি মাত্র।

অধ্যাপক আবুল বারকাত তার গবেষণার উদ্ধৃতি দিয়ে বলেন, আমার হিসেবে ৫ দশকে (১৯৬৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত) আনুমানিক ১ কোটি ৩০ লক্ষ হিন্দুধর্মাবলম্বী মানুষ নিরুদ্দিষ্ট হয়েছেন। আমি কোথাও ৩ কোটি ৭০ লাখ হিন্দু বৌদ্ধ খৃষ্টান নিখোঁজ রয়েছেন বলিনি। উপরন্তু তিনি কোথাও বললেন না যে আমার গবেষণার তথ্যটির সময়কাল ৫০ বছর।

তাই একজন সমাজ গবেষক হিসেবে আমি নিশ্চিত হতে চাই প্রিয়া সাহা আমার নাম উল্লেখপূর্বক যেসব বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন তা অতি দ্রুত তিনি প্রত্যাহার করবেন।  


আপনার মন্তব্য

আলোচিত