সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০১৯ ২০:০৯

দরিদ্র ডেঙ্গু রোগীদের সহায়তা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্যাংকগুলোকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত দরিদ্র ও অসহায় রোগীদের চিকিৎসা সহায়তা দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

ঢাকাসহ সারাদেশে ব্যাপকহারে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে বুধবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে সংশ্লিষ্ট ব্যাংক শাখার নিকটতম হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্সের সঙ্গে পরামর্শ করে অসহায় রোগীর রক্ত পরীক্ষা, ব্লাড কালেকশন, মশারিসহ সব ধরনের সামগ্রী দিয়ে সহায়তা করতে বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, ঢাকা শহরসহ দেশের অন্যান্য এলাকায় ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব প্রকট আকার ধারণ করেছে। এ সংকটকালীন সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত দরিদ্র ও অসহায় রোগীদের সহায়তা করার আবশ্যকতা দেখা দিয়েছে। ব্যাংকের সিএসআর কার্যক্রমের আওতায় বর্তমান দুর্যোগকালীন সময় মোকাবেলার জন্য ডেঙ্গু জ্বরে আক্রান্ত দরিদ্র ও অসহায় রোগীদের পাশে মানবিক দৃষ্টিকোণ থেকে সহযোগিতার হাত বাড়াতে বিশেষভাবে অনুরোধ করা হল।

এতে আরও বলা হয়েছে, দেশের দুর্যোগকালীন যে কোনো পরিস্থিতিতে সিএসআর কার্যক্রমের আওতায় ব্যাংকগুলোর অংশগ্রহণমূলক ভূমিকা প্রশংসার দাবি রাখে। সংশ্লিষ্ট ব্যাংক শাখার নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্সে উপযুক্ত প্রতিনিধি পাঠিয়ে প্রকৃত দরিদ্র ও অসহায় রোগী চিহ্নিত করার আবশ্যকতা দেখা দিয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও পরামর্শক্রমে তাদের চাহিদার নিরিখে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ডেঙ্গু জ্বরের রক্ত পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সকল ফি প্রদান, ব্লাড কালেকশন, প্রয়োজনীয় ওষুধপত্র, স্যালাইন, মশারি এবং অন্যান্য চিকিৎসা সেবা-সামগ্রী প্রদানের লক্ষ্যে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, ডেঙ্গু রোগীদের সহায়তার ব্যয় ব্যাংকগুলো ২০১৫ সালে জারি করা সার্কুলারের 'সোশ্যাল প্রজেক্ট বা কমিউনিটি ইনভেস্টমেন্ট' খাতের ব্যয় হিসেবে রিপোর্ট করতে পারবে।

আপনার মন্তব্য

আলোচিত