বাসস, ঢাকা

৩১ জুলাই, ২০১৯ ২১:১৮

ডেঙ্গু আক্রান্তদের বিনা পয়সায় চিকিৎসা দেওয়ার আহ্বান সেতুমন্ত্রীর

ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদেরকে মানবতার স্বার্থে নামমাত্র পয়সা কিংবা বিনা পয়সায় চিকিৎসা সেবা দেওয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বুধবার (৩১ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশে ধানমন্ডি খালে সারাদেশে ডেঙ্গু প্রতিরোধে দলের তিন দিনব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধনকালে একথা বলেন।

তিনি বলেন, “আমরা চিকিৎসকদের আহ্বান জানাচ্ছি, এটার জন্যে নামমাত্র ১০০ টাকা নিয়ে আপনারা চিকিৎসা করবেন। অনেক মানুষের পক্ষে ৫০০ টাকা, ১০০০ টাকা দিয়ে এ রোগের জন্য রক্ত পরীক্ষা করা সম্ভব নয়।”

মন্ত্রী বলেন, “তাই আমি ডাক্তারদের আহ্বান জানাব, মানবতার স্বার্থে নামমাত্র পয়সা কিংবা বিনা পয়সায় চিকিৎসা সেবা দিন। সারা বাংলাদেশে ‘স্বাচিপ’ বিনা পয়সায় রক্ত পরীক্ষা করবে, বিএমএ’ও এই কাজটি করবে। এটা মানবতার স্বার্থে কাজ। সবাই মিলে আমরা ডেঙ্গু প্রতিরোধ করব।”

সেতুমন্ত্রী বলেন, “এই কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন না করে আসুন, আমরা একযোগে কাজ করি। অ্যাকশন প্রোগ্রাম একটি কঠিন চ্যালেঞ্জ, এই চ্যালেঞ্জ মোকাবিলায় সবারই দায়িত্ব আছে। আসুন, আমরা একযোগে এ কর্মসূচিকে সফল করে তুলি। এডিস মশা এমন শক্তিশালী কিছু নয় যে আমরা প্রতিরোধ করতে পারব না। ডেঙ্গু মোকাবিলায় আমরা বিজয়ী হব ইনশাআল্লাহ।”

তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা ভয়ঙ্কর ডেঙ্গু মশার বিস্তাররোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। শেখ হাসিনার নির্দেশ পরিচ্ছন্ন ডেঙ্গুমুক্ত বাংলাদেশ। আমরা সেটি সফল করার জন্য কাজ করছি। আমরা ভাষণে বিশ্বাস করি না। সারা বাংলাদেশের সব সিটি করপোরেশন, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে তিন দিনব্যাপী এ কর্মসূচি চলবে।”

ওবায়দুল কাদের বলেন, “বৃষ্টিমুখর পরিবেশের মধ্যেও আমাদের দলের সব নেতারা এখানে সমবেত হয়েছেন। আমরা মশক নিধন কর্মসূচি পালন করছি। আমাদের নেতা-কর্মীরা ঢাকা সিটির প্রত্যেক ওয়ার্ডে ওয়ার্ডে এ কর্মসূচিতে অংশ নিচ্ছেন। এ কর্মসূচির মূল প্রতিপাদ্য হচ্ছে সচেতনতা।”

এ সময় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, বাহাউদ্দিন নাসিম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি, তথ্য গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি।

আপনার মন্তব্য

আলোচিত