মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০১৯ ১৯:০৩

ডেঙ্গু পরীক্ষার উপকরণ আমদানিতে শুল্ক-কর অব্যাহতি

কম খরচে চিকিৎসা সেবা নিশ্চিত করতে ডেঙ্গু টেস্ট কিট, ডেঙ্গু রিএজেন্ট ও প্লেটলেট অ্যান্ড প্লাজমা আমদানিতে শুল্ক, ভ্যাট, আগাম কর এবং অগ্রিম আয়কর অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এই সুবিধা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে বলে সোমবার (৫ আগস্ট) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এক পরিপত্রে এসব তথ্য জানানো হয়েছে।

পরিপত্রে আরও বলা হয়েছে, ওষুধ প্রশাসন অধিদফতর যে পরিমাণ পণ্য আমদানি করবে তার ওপর এই সুবিধা কার্যকর হবে। আমদানি পণ্য মানসম্মত কিনা সেটা ওষুধ প্রশাসন অধিদফতর নিয়মিত মনিটরিং করবে।

আরও বলা হয়েছে, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা জনস্বার্থে এই আদেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছর বর্ষার শেষ দিকে মশাবাহিত ডেঙ্গু জ্বর দেখা দিয়ে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত তার প্রাদুর্ভাব চলে। কিন্তু এবার বর্ষার শুরুতেই ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেওয়ার পর তা এখন ছড়িয়ে পড়েছে ৬৪ জেলায়, মারাও গেছে অর্ধ শতাধিক জন।

গত পুরো বছর যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার, এবার তা ইতোমধ্যে ২৭ হাজার ছাড়িয়েছে।

রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় ডেঙ্গু পরীক্ষার কিট ও রিএজেন্টের সঙ্কট দেখা দেওয়ায় গত কয়েকদিনে বিভিন্ন হাসপাতাল রোগীদের ফিরিয়ে দিচ্ছিল।

এই পরিস্থিতিতে এই রোগ পরীক্ষার উপকরণ আমদানিতে সব ধরনের শুল্ক-কর ছাড় দিল সরকার, যে দাবি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা করে আসছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত