বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৩ আগস্ট, ২০১৯ ১৯:০৪

কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত

ছবি: সিলেটটুডে

উপযুক্তমূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষতির গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, উপযুক্তমূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত মূল্য কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য মতে লক্ষ্য করা যাচ্ছে- নির্ধারিত মূল্যে কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় হচ্ছে না। এ বিষয়ে চামড়া শিল্পের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীগণের দায়িত্বশীল হবার আহ্বান জানানো হচ্ছে।

এতে আরও বলা হয়, কাঁচা চামড়ার গুণাগুণ যাতে নষ্ট না হয় সেজন্য স্থানীয় ভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে চামড়া সংরক্ষণের জন্য ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ জানানো হচ্ছে।

এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয় বিজ্ঞপ্তিতে।

গত ৬ আগস্ট কোরবানির ঈদ সামনে রেখে ঢাকায় কোরবানির পশুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকা ছাড়া সারা দেশে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করে সরকার। কিন্তু চামড়া ব্যবসায়ীরা নির্ধারিত মূল্য দিতে চাইছেন না বলে ভুক্তভোগির বরাত দিয়ে সংবাদ প্রকাশ করে বিভিন্ন গণমাধ্যম। চামড়া এমন অস্বাভাবিক বাজারদরের কারণে সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় রাস্তায় ফেলে প্রতিবাদসহ চামড়া মাটিতে পুঁতে ফেলাও হয়।

আপনার মন্তব্য

আলোচিত