সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০১৯ ১৬:০০

হালদা নদীতে বর্জ্য: এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

হালদা নদীতে বর্জ্য ফেলা বন্ধ না করায় এবং ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) সার্বক্ষণিক ও কার্যকর না রাখার দায়ে হাটহাজারী উপজেলার নন্দীর হাট এলাকার এশিয়ান পেপার মিলস (প্রা.) লিমিটেড কারখানায় উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

রোববার (১৮ আগস্ট) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এ আদেশ দেন অধিদপ্তরের পরিচালক আজাদুর রহমান মল্লিক।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা এ তথ্য নিশ্চিত করে বলেন, এর আগে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষতিপূরণ আরোপ ও সতর্ক করা হলেও তারা কার্যকর কোনও পদক্ষেপ নেয়নি।

তাই উৎপাদন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

তিনি আরও জানান, এর আগে ১৪ আগস্ট পরিবেশ অধিদপ্তরের একটি দল সরেজমিন পরিদর্শনে গিয়ে প্রতিষ্ঠানটির বর্জ্য ব্যবস্থাপনা পরিস্থিতি নাজুক দেখতে পান। এ ঘটনায় প্রতিষ্ঠানটিকে ১৮ আগস্ট শুনানিতে অংশ নেওয়ার জন্য আহ্বান জানানো হয়।

সংযুক্তা দাশ গুপ্তা জানান, বাইপাসের মাধ্যমে হালদা নদীতে তরল বর্জ্য অপসারণের অভিযোগ পেয়ে ১৪ আগস্ট আমরা সরেজমিন পরিদর্শনে যাই। পরিদর্শনে প্রতিষ্ঠানটির নিকটবর্তী হালদা নদীর বিভিন্ন পয়েন্টের পানির নমুনা সংগ্রহ করে বিশ্লেষণ করা হয়। প্রতিষ্ঠানটির বিভিন্ন পয়েন্টে পানির নমুনা সংগ্রহ ও বিশ্লেষণ করে যে মান-মাত্রা পাওয়া যায় তা পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ এর মান মাত্রাবহির্ভূত।

তিনি বলেন, এ ঘটনায় প্রতিষ্ঠানটিকে শুনানির জন্য ডাকা হয়। শুনানিতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা, ইটিপি'র ত্রুটি সংশোধন করে সার্বক্ষণিক ও কার্যকরভাবে চালুর পদক্ষেপ নেওয়াসহ যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এসব বিষয়ে কার্যকর ব্যবস্থা না নেওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির উৎপাদন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত