সিলেটটুডে ডেস্ক

২৪ আগস্ট, ২০১৯ ১৪:৩৫

শহীদ মিনারে শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত অধ্যাপক মোজাফফর

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়েছে অধ্যাপক মোজাফফর আহমদের মরদেহ।

শনিবার (২৪ আগস্ট) সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মোজাফফর আহমদের জানাজা শেষে ও শ্রদ্ধা নিবেদনের পর কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয় তাঁর মরদেহটি।

এসময় অধ্যাপক মোজাফফর আহমদকে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ, ছাত্রলীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিব), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), গণসংহতি আন্দোলন, বাংলাদেশ মহিলা পরিষদ, কেন্দ্রীয় খেলাঘর, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাম গণতান্ত্রিক জোট, বাংলাদেশ যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি), জাতীয় জাদুঘর, বাংলাদেশ কবিতা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আমরা মুক্তিযোদ্ধা সন্তানসহ বিভিন্ন সংগঠনের সদস্য এবং সাধারণ মানুষ।

এসময় অধ্যাপক মোজাফফর আহমদের মরদেহ ফুলে ফুলে ভরে যায়।

কেন্দ্রীয় শহীদ মিনারে মোজাফফর আহমদের মরদেহে শ্রদ্ধা নিবেদনের সময় তার মেয়ে আইভী আহমদ বলেন, আমার বাবা সারাজীবন গরিব মানুষের জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন। বাংলাদেশের সংবিধানের চারটি স্তম্ভ বাস্তবায়নের মাধ্যমে দেশের সব মানুষের মৌলিক চাহিদা পূরণ হলেই বাবার স্বপ্নপূরণ হবে।

অধ্যাপক মোজাফফর আহমদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা শেষ করা হয়। এখানে শ্রদ্ধা নিবেদন শেষে বাদ যোহর বায়তুল মোকাররম মসজিদে দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হবে।

এর আগে অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম নামাজে জানাজা বেলা ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। জানাজায় প্রধানমন্ত্রী, স্পিকারসহ অনেকেই অংশগ্রহণ করেন।

শুক্রবার রাত ৭টা ৪৯ মিনিটে বর্ষীয়ান রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন মারা যান। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

আগামীকাল রোববার কুমিল্লার দেবীদ্বার উপজেলায় নিজ গ্রামে মরহুমের দাফন সম্পন্ন করা হবে।

অধ্যাপক মোজাফফর আহমদ মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা ছিলেন। এছাড়া ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন এবং স্বাধীনতাযুদ্ধে তার ভূমিকা অবিস্মরণীয়।

আপনার মন্তব্য

আলোচিত