নিজস্ব প্রতিবেদক

০২ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৫২

নৌবাহিনী প্রধানের সাথে সফররত সৌদি নৌপ্রধানের সৌজন্য সাক্ষাত

তিনদিনের সরকারি সফরে বাংলাদেশে এসেছেন রাজকীয় সৌদি নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল ফাহাদ বিন আব্দুল্লাহ আল-গোফায়েলি। সফরের অংশ হিসেবে সোমবার (২ সেপ্টেম্বর) সকালে তিনি ঢাকার বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এরআগে, তিনি নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, সাক্ষাতকালে সৌদি নৌপ্রধান, নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সাথে কিছু সময় অতিবাহিত করেন এবং পারস্পরিক কুশল বিনিময় করেন। এসময় নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ সফরের জন্য ভাইস এডমিরাল ফাহাদ বিন আব্দুল্লাহ আল-গোফায়েলিকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে, তারা দু’দেশের নৌ-সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখা এবং সৌদি আরবের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে বাংলাদেশের প্রশিক্ষিত জনবল নিয়োগের বিষয়ে আলোচনা করেন। সেইসাথে নৌবাহিনী প্রধান জাহাজ নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণে বাংলাদেশের সক্ষমতার বিষয় সৌদি নৌপ্রধানের নিকট তুলে ধরেন। পাশাপাশি দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে জাহাজসমূহের শুভেচ্ছা সফর আয়োজনের বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হয়। পরে, তিনি নৌসদরে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, সৌদি নৌপ্রধানের সফরসঙ্গী হিসেবে রয়েছেন দেশটির নৌবাহিনীর লজিস্টিক ও সাপ্লাই বিভাগের প্রধান রিয়ার এডমিরাল এমদাদ বিন ওমর আল-খাত্তাব, অপারেশন্স বিভাগের প্রধান কমডোর সাদ বিন আব্দুল্লাহ আল-আমরি, গোয়েন্দা বিভাগের প্রধান কমডোর মনসুর বিন সৌদ আলজুয়াইদ, প্রশিক্ষণ পরিদপ্তরের পরিচালক কমডোর মনসুর বিন নাজা আলওতাইবি, ওয়েস্টার্ন ফ্লিট এর প্রধান কমডোর মাতার বিন সালাহ আলমাতরাফি এবং পাবলিক রিলেশন এন্ড ডকট্রিন কমান্ড পরিদপ্তরের প্রধান কমান্ডার আবদুল্লাহ বিন ফাহাদ আলওয়াহিদ।

সাক্ষাত শেষে সৌদি নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন অপারেশনাল কার্যক্রমের উপর ব্রিফিং প্রদান করা হয়। এসময়, নৌ সদরের পিএসওগণ, সফররত প্রতিনিধিদল, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এবং নৌবাহিনীর উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে, ঢাকা সেনানিবাসস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান এর সাথেও সৌজন্য সাক্ষাত করেন।

সফর শেষে সৌদি নৌপ্রধান মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত