শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৩৩

কারবালা স্মরণে তাজিয়া মিছিল

কারবালার স্মরণে আশুরা দিনে ঢাকার বিভিন্ন স্থানে তাজিয়া মিছিল বের করেছে শিয়া মুসলমানরা। গত কয়েক বছরের মতই কঠোর নিরাপত্তার মধ‌্যে চলছে এই আনুষ্ঠানিকতা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় পুরান ঢাকার হোসেনী দালানের ইমামবাড়া থেকে আশুরার প্রধান তাজিয়া মিছিল শুরু হয়।

মিছিলে অংশগ্রহণকারীদের অনেকের পরনেই কালো পাজামা-পাঞ্জাবি, কেউ পরেছেন সাদা-কালো পোশাক। তাদের হাতে হাতে ঝালর দেওয়া লাল, কালো, সবুজ ঝাণ্ডা। বুক চাপড়ে, ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে ফোরাত তীরের কারাবালার ঘটনাকে স্মরণ করছেন তারা।

হাজারো মানুষের এই শোক মিছিল উর্দু রোড, লালবাগ গোর-এ-শহীদ মাজার, আজিমপুর, নিউ মার্কেট হয়ে ধানমণ্ডি ২ নম্বর সড়কের পশ্চিম প্রান্তে প্রতীকী ‘কারবালা’ প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।

মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করা হয় দিনটিকে। শোক প্রকাশে বুক চাপড়ে মাতম করছেন মিছিলে উপস্থিত ব্যক্তিরা।

মিছিলের প্রথম অংশে দুটি কালো গম্বুজ বহন করা হয়েছে বিবি ফাতেমাকে স্মরণ করে। এছাড়া লাল, কালো, সবুজসহ নানা রঙয়ের নিশান বহন করছেন মিছিলের অংশগ্রহণকারীরা।

হিজরির সাল অনুসারে ১০ মহররম কারবালার প্রান্তরে হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিন। কারবালার রক্তাক্ত স্মৃতি স্মরণে নিজের দেহে ছুরি দিয়ে আঘাত করে রক্ত ঝরিয়ে মাতম করেন শিয়া সম্প্রদায়ের মানুষেরা। তবে এবার পুলিশের অনুরোধে নিরাপত্তা স্বার্থে ছুরি দিয়ে মাতাম করতে দেখা যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত