সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৯ ১০:৫৫

আবরার হত্যার ঘটনায় বুয়েটের তদন্ত কমিটি

শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাত ১১ টার দিকে নিজ কার্যালয় থেকে বের হয়ে যাওয়ার সময় বুয়েট উপাচার্য সাইফুল ইসলাম এ তথ্য জানান।

উপাচার্য জানান, এ ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন অনুসারেই অভিযুক্তদের বিরুদ্ধে অ্যাকাডেমিক শাস্তি দেওয়া হবে। তবে এই কমিটিতে কে কে আছেন এবং কত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়া হবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা বিষয়ে এক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, শিক্ষার্থীরা যে দাবিগুলো দিয়েছে তার সঙ্গে আমরা একমত হয়েছি। এবং আমরা সেভাবে ব্যবস্থা নিবো। কিন্তু সব তো একেবারে করা যাবে না, যা করার আমরা করবো। আর ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জানান শিক্ষার্থীদের তা করা ঠিক হবে না।

এর আগে, আবরার হত্যার প্রায় ২৬ ঘণ্টা পর মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে ক্যাম্পাসে আসেন বুয়েট উপাচার্য। ক্যাম্পাসে এসেই তিনি বিশ্ববিদ্যালয়ের ডিন ও কয়েকজন বিভাগীয় চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন। এ সময় প্রশাসনিক ভবনে ভেতর থেকে তালা দেওয়া হয়।

পরে শিক্ষার্থীরাও প্রশাসনিক ভবনের বাইরে থেকে তালা দিয়ে দেন। এক পর্যায়ে বৈঠক শেষ করে ভিসি সাইফুল ইসলাম শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তাকে দাবির বিষয়ে জিজ্ঞাসা করা হলে, তিনি ‌‌নীতিগতভাবে সব দাবির সঙ্গে একমত বলে জানান। কিন্তু শিক্ষার্থীরা তার বক্তব্যে সন্তুষ্ট হতে পারেননি। এ সময় তারা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখে। অবরুদ্ধের আড়াই ঘণ্টা পর তালা খুলে দেয় তারা।

এদিকে, বুয়েট শিক্ষার্থীরা সকাল থেকেই আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আন্দোলন করে আসছিল। এক পর্যায়ে তারা আট দফা দাবি জানায়। পাশাপাশি দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত