সিলেটটুডে ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৯ ১৮:৫৩

নদী দখলের তথ্যে মিলবে পুরস্কার

ফাইল ছবি

নদী দখলকারীদের তথ্য দিলে তথ্যদাতা বা সংবাদদাতাকে নৌ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরস্কার দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

এছাড়া নদী থেকে পলিথিন সরানোর জন্য ছয়টি রিভার ক্লিনিং ভেসেল কেনা হচ্ছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশের নদীগুলো দখলমুক্ত করার কাজে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে সংবাদদাতাকে পুরস্কৃত করার সুপারিশ করা হয় বৈঠকে। কমিটির তৃতীয় বৈঠকে এই সুপারিশ করা হয়। নদী দখলকারীদের তথ্যদাতাকে পুরস্কৃত করার বিষয়টি নিয়ে কাজ চলছে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম জানান, দখলদারদের কারণে বাংলাদেশের নদীগুলো হুমকির মুখে। এ বিষয়ে সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও তেমন সুফল পাওয়া যাচ্ছে না। নদী দখলের খবরদাতাকে পুরস্কার দেয়ার সুপারিশ করা হয়েছিল। মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে বলে জানিয়েছে। কমিটি বিষয়টি দ্রুত বাস্তবায়নের জন্য সুপারিশ করেছে।

এছাড়া নদী খননের জন্য নদীর তলদেশে থাকা পলিথিন ও আবর্জনা প্রথমে সরানোর জন্য স্ক্রলিং ক্লিনার আনার সুপারিশ করেছে কমিটি। সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক প্রতিবেদনে জানানো হয়, উচ্চক্ষমতাসম্পন্ন দুটি উদ্ধারকারী জলযান, ছয়টি রিভার ক্লিনিং ভেসেলসহ বিভিন্ন ধরনের ৬১টি সার্ভিস জাহাজ এবং বিভিন্ন ধরনের ১৩২টি পন্টুন সংগ্রহের লক্ষ্যে সমীক্ষা প্রস্তাব প্রকল্পের আওতায় ছয়টি রিভার ক্লিনিং ভেসেলসহ অন্যান্য নৌযান সংগ্রহের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান বুয়েট কর্তৃক সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম চলছে।

আপনার মন্তব্য

আলোচিত