সিলেটটুডে ডেস্ক

২৩ অক্টোবর, ২০১৯ ০৯:৫২

স্ত্রী ও ৪ প্রতিষ্ঠানসহ এমপি নজরুল ইসলাম বাবুর ব্যাংক হিসাব তলব

নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের সংসদ সদস্য ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম বাবুর ব্যাংক হিসাবসহ সব সম্পদের তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে তার স্ত্রী সায়েমা আফরোজের ব্যাংক হিসাবও তলব করা হয়েছে। এছাড়া নজরুল ইসলাম বাবুর মালিকানাধীন চারটি প্রতিষ্ঠানের সম্পদের তথ্যও চাওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড থেকে দেশের সব ব্যাংকে এ ব্যাপারে চিঠি দিয়ে সাত দিনের মধ্যে তথ্য জমা দিতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নজরুল ইসলাম বাবু, তার স্ত্রী ও পরিবারের সদস্য এবং মালিকানাধীন কোম্পানিগুলোর একক বা যৌথ নামে কোনও মেয়াদি আমানত হিসাব, যে কোনও ধরনের সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, লকার বা ভল্ট, সঞ্চয়পত্র বা অন্য কোনও ধরনের সেভিংস ইন্সট্রুমেন্ট, ইনভেস্টমেন্ট স্কিম, ডিপোজিট স্কিম বা অন্য যেকোনও ধরনের বা নামের হিসাব পরিচালিত অথবা রক্ষিত থাকলে ওই হিসাবের ২০১২ সালের ১ জুলাই থেকে হালনাগাদ বিবরণী ও ঋণের বিপরীতে রক্ষিত জামানতের বিবরণী পত্র প্রাপ্তির সাত দিনের মধ্যে এনবিআরে জমা দিতে হবে।

নজরুল ইসলাম বাবুর প্রতিষ্ঠানগুলো হচ্ছে, সূচনা ড্রাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, স্টার ট্রেডিং কোম্পানি, বাবু এন্টারপ্রাইজ এবং সূচনা ড্রাইং প্রিন্টিং ওয়েভিং ইন্ডাস্ট্রিজ।

নির্দিষ্ট সময়ের মধ্যে চাহিদা অনুযায়ী তথ্য জমা দিতে ব্যর্থ ব্যাংকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও বলেছে এনবিআর। আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ১২৪(২) ধারা অনুযায়ী, এককালীন ২৫ হাজার এবং পরবর্তী প্রতিদিনের জন্য ৫০০ টাকা করে জরিমানা আরোপ করা হবে। একইভাবে ১৬৪ (সিসি) ধারা অনুযায়ী, অর্থদণ্ড ও কারাদণ্ড আরোপের লক্ষ্যে ফৌজদারি কার্যক্রম গ্রহণের কথা বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত