সিলেটটুডে ডেস্ক

১০ নভেম্বর, ২০১৯ ১০:১৫

সাতক্ষীরা-বাগেরহাট অতিক্রম করছে বুলবুল

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বর্তমানে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট অঞ্চলে অবস্থান করছে। এটি তার অবস্থান থেকে ক্রমে ক্রমে উত্তরপূর্ব দিকে এগিয়ে যাচ্ছে।

ঘূর্ণিঝড় বুলবুলের সবশেষ অবস্থান সম্পর্কে জানাতে সকাল সাড়ে ৮টার দিকে আবহাওয়াবিদ ড. আব্দুল মান্নান এ সব তথ্য জানান।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুল উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে মাদারীপুর, ফরিদপুর, ঢাকা ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে অতিক্রম করবে। এরপর এটি ভারতে প্রবেশ করবে। ভারতে যেতে যেতে ঘূর্ণিঝড় বুলবুল ‍দুর্বল হয়ে যাবে।’

আবহাওয়াবিদ জানান, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সারাদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে। রাজধানীসহ ঘূর্ণিঝড় অতিক্রমকারী অঞ্চলগুলোতে হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড় বুলবুল কিছুটা দুর্বল হয়ে গেলেও এখনও সাগর উত্তাল রয়েছে। তাই মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্র বন্দরকে ৭ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সংকেত অব্যাহত থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ আবহাওয়াবিদ বলেন, ‘চলতি বছর যতগুলো ঘূর্ণিঝড় হয়েছে তার অধিকাংশই সুন্দরবন কেন্দ্রিক হওয়ায় রক্ষা পেয়েছে বাংলাদেশ। এর মূল কারণ সুন্দরবন অতিক্রম করে ঘূর্ণিঝড় বেশিদূর এগোতে পারে না। তার আগেই দুর্বল হয়ে যায়। কিন্তু একই ঘূর্ণিঝড় যদি বরিশাল কেন্দ্রিক হতো তাহলে বাংলাদেশের জন্য বড় দুর্যোগ বই আনত। সুতরাং এ কথা বলা অনস্বীকার্য যে, সুন্দরবন ঘূর্ণিঝড় মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

রোববার (১০ নভেম্বর) ভোর চারটার দিকে বাংলাদেশে প্রবেশ করে ঘূর্ণিঝড় বুলবুল। সুন্দরবনের দক্ষিণ-পশ্চিম অংশ হয়ে ঝড়টি এখন ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাচ্ছে। সকাল ৭টার আগে ঝড়টি স্থলভাবে অবস্থান নেয়। এদিকে বুলবুলের প্রভাবে উপকূলীয় এলাকায় ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা রয়েছে।

ঘূর্ণিঝড়ের জন্য মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত