সিলেটটুডে ডেস্ক

১০ নভেম্বর, ২০১৯ ২৩:১১

বাঁচানো গেল না হাতিটিকে

পায়ে গুরুতর জখম নিয়ে কাদায় আটকে পড়া হাতিটিকে উদ্ধার করে চিকিৎসা দেওয়ার পরও বাঁচানো গেল না। রোববার ভোরে চট্টগ্রামের লোহাগাড়ার চুনতির নারিশ্চা চাকমার জোন এলাকায় চিকিৎসাধীন অবস্থায় হাতিটির মৃত্যু হয়। বেলা তিনটার দিকে মৃত হাতিটির ময়নাতদন্ত শেষে ওই এলাকায় গর্ত করে মাটিচাপা দেওয়া হয়েছে।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চুনতি কার্যালয়ের রেঞ্জ কর্মকর্তা মো. মনজুরুল আলম  বলেন, ‘আমরা হাতিটিকে কাদা থেকে উদ্ধার করে তাঁবু টানিয়ে সাধ্যমতো চিকিৎসা দিয়েছি। খাবারের ব্যবস্থাও ছিল। কিন্তু ভোরে হাতিটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। পরে বেলা তিনটার দিকে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের চিকিৎসক দল হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করার পর সেখানেই এটিকে মাটিচাপা দেওয়া হয়েছে।’

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান বলেন, হাতিটির পেছনের বাঁ পায়ে বড় ধরনের ক্ষত (গ্যাংগ্রিন) ছিল। ওই ক্ষতস্থানে পচন ধরেছে। পায়ে আঘাতের কারণে এটি স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেনি। ফলে খাবারদাবার সংগ্রহ করাও হাতিটির জন্য দুঃসাধ্য হয়ে উঠেছিল। স্বাভাবিকভাবে খেতে না পারায় হাতিটি বেশি দুর্বল হয়ে পড়েছিল। বয়স হয়ে যাওয়ায় এবং পায়ের আঘাতের কারণে অসুস্থ ও দুর্বল হয়ে খেতে না পারায় হাতিটি মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

মনজুরুল আলম জানান, প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে চুনতি অভয়ারণ্যের অবস্থান। এই অভয়ারণ্যসহ আশপাশের এলাকায় প্রায়ই ৯-১০টি হাতির পাল দেখা যায়। এসব হাতির পালে ছোট-বড়সহ ৫০টির বেশি হাতি আছে।

বন বিভাগ সূত্র জানায়, গত শুক্রবার কোনো একসময় চুনতির নারিশ্চা চাকমার জোন এলাকায় কাদায় আটকা পড়ে বয়স্ক হাতিটি। এরপর স্থানীয় লোকজন জনপ্রতিনিধিদের খবর দিলে তাঁরা বন বিভাগসহ প্রশাসনের কাছে বিষয়টি জানান। তবে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সৃষ্ট বৃষ্টি ও পাশের পাহাড়ে হাতির দল থাকায় ওই দিন হাতিটিকে উদ্ধার করা সম্ভব হয়নি। শনিবার কয়েক ঘণ্টার চেষ্টায় হাতিটিকে কাদা থেকে উদ্ধার করা হয়। পরে নারিশ্চা এলাকাতেই তাঁবু টানিয়ে সন্ধ্যা সাতটা পর্যন্ত চিকিৎসা দেওয়া হয়। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চুনতি কার্যালয়, ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের চিকিৎসক দল, বন বিভাগের পদুয়া ও চুনতি রেঞ্জ কার্যালয়ের লোকজনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা যৌথভাবে হাতিটিকে কাদা থেকে উদ্ধার ও চিকিৎসায় সহায়তা করেন।

আপনার মন্তব্য

আলোচিত