বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৯ ১৪:৪৮

নুসরাত হত্যা : দণ্ডপ্রাপ্ত ১৬ আসামির হাই কোর্টে আপিল

ফেনীর সোনাগাজীতে নুসরাত জাহান রাফি হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৬ আসামি হাই কোর্টে আপিল করেছে। তবে দণ্ডিতদের আর্থিক সামর্থ্য না থাকায় তাঁদের হয়ে বিধি অনুযায়ী কারা কর্তৃপক্ষ জেল-আপিল করে।

বুধবার (১৩ নভেম্বর) হাই কোর্টের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমান জানান, ‘নুসরাত হত্যার দণ্ডপ্রাপ্ত ১৬ আসামি জেল-আপিল করেছেন।’

জেল-আপিল সম্পর্কে তিনি বলেন,‘জেল-আপিল হচ্ছে, আসামিদের নিজেদের আর্থিক সামর্থ্য না থাকলে তাঁরা জেল কর্তৃপক্ষের কাছে আপিলের জন্য আবেদন করেন। তখন জেল কর্তৃপক্ষ আসামিদের আইনি সুরক্ষায় আপিলের আবেদন হাই কোর্টে দায়ের করেন। সেইভাবে এই ১৬ আসামি আপিল করেছেন।’

এদিকে ফেনীতে কনডেম সেল না থাকায় এই মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামিকে গতকাল মঙ্গলবার কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। ফেনী জেলা কারাগার থেকে তাঁদের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সেখানে পাঠানো হয়। কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর পর ফাঁসির আসামিদের কনডেম সেলে রাখা হয়েছে।

অন্যদিকে একই মামলায় দণ্ডপ্রাপ্ত দুই নারী আসামী উম্মে সুলতানা পপি ও  কামরুন নাহান মনিকে আজ বুধবার চট্টগ্রাম কারাগারে পাঠানো হবে।

অন্যদিকে, এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা ও মাদ্রাসার সহসভাপতি রুহুল আমিনের আজ ফেনী আদালতে হাজিরা থাকায় তাঁদের গতকাল স্থানান্তর করা হয়নি। আদালতের কার্যক্রম শেষে আজ বিকেলে তাঁদের কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর কথা রয়েছে।

গত ৩০ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নুসরাত হত্যা মামলায় অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেন।

গত ৬ এপ্রিল সকালে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত আলিমের আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে মাদ্রাসায় গেলে দুর্বৃত্তরা তাঁকে ডেকে কৌশলে মাদ্রাসার ছাদে নিয়ে যায়। পরে তাঁর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় দগ্ধ নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে মারা যান। পরের দিন ১১ এপ্রিল বিকেলে সোনাগাজীতে তাঁর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত