সিলেটটুডে ডেস্ক

২১ নভেম্বর, ২০১৯ ০৩:৩৮

শিল্প খাতে সিআইপি হলেন ৪৮ উদ্যোক্তা

শিল্প খাতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৪৮ জন উদ্যোক্তাকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে সম্মাননা দিল শিল্প মন্ত্রণালয়। বুধবার এক অনুষ্ঠানে তাদের সিআইপি কার্ড দেওয়া হয়।

রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এতে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

২০১৭ সালে বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে অবদানের জন্য এসব ব্যক্তিকে সিআইপি (শিল্প) সম্মাননা জানানো হলো। জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের (এনসিআইডি) ৬ জনসহ আট ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়েছে। রপ্তানি আয় ও ব্যবসা-বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় সিআইপি (রপ্তানি) ও সিআইপি (বাণিজ্য) সম্মাননা দিয়ে থাকে। আর শিল্পে অবদানের জন্য দেওয়া হয় সিআইপি (শিল্প) কার্ড।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব। ব্যবসায়ীদের সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি দেশকে এগিয়ে নেওয়ার জন্য ব্যবসায়ীদের সরকারের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

এনসিআইডি ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন এফবিসিসিআইর সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, বিজিএমইএ সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, ফিকির সাবেক সভাপতি রূপালী হক চৌধুরী, উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাবেক সভাপতি সালাহউদ্দিন কাশেম খান এবং নাসিবের সাবেক সভাপতি মির্জা নূরুল গণী শোভন।

বৃহৎ শিল্প (উৎপাদন) খাতে সিআইপি হয়েছেন বিএসআরএম স্টিলসের আলী হোসেন আকবর আলী, ডিঅ্যান্ডএস প্রিটি ফ্যাশনসের মোহাম্মদ আলী তালুকদার, জিন্নাত ফ্যাশনের আবদুল জব্বার, জেএমআই সিরিঞ্জের আব্দুর রাজ্জাক, নান্নু স্পিনিংয়ের বিএম শোয়েব, হ্যামস গার্মেন্টসের শফিকুর রহমান, বিআরবি কেবলসের পারভেজ রহমান, আরএকে সিরামিকসের এসএকে একরামুজ্জামান, বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাকের ফিরোজ আলম, বাদশা টেপটাইলসের বাদশা মিয়া, বিবিএস কেবলসের আবু নোমান হাওলাদার, বসুন্ধরা পেপার মিলসের সাফওয়ান সোবহান, মীর সিরামিকসের মাহরিন নাসির, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের অঞ্জন চৌধুরী, ইউনিভার্সেল জিন্সের মোহাম্মদ নাসির উদ্দিন।

বৃহৎ শিল্প (সেবা) খাতে এসটিএস হোল্ডিংসের খন্দকার মনির উদ্দিন, নাভানা রিয়েল এস্টেটের সাজেদুল ইসলাম, দিন সিভিল ইঞ্জিনিয়ার্সের আতিকুর রহমান, মীর আক্তার হোসেন লিমিটেডের মীর নাসির হোসেন, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের মোহাম্মদ রিয়াদ আলী সিআইপি নির্বাচিত হয়েছেন।

মাঝারি শিল্প (উৎপাদন) খাতে জজ ভূঁইয়া টেপটাইল মিলসের ফাইজুর রহমান ভূঁইয়া, প্রমি এগ্রো ফুডসের এনামুল হাসান খান, অকোটেপের আবদুস সোবহান, সিটাডেল অ্যাপারেলসের মাহিদুল ইসলাম খান, মাধবদী ডাইং ফিনিশিং মিলসের নিজাম উদ্দিন ভূঁইয়া লিটন, ফু-ওয়াং ফুডসের আরিফ আহমেদ চৌধুরী, ফারইস্ট লিমিটেডের আজমত রহমান, কুলিয়ারচর সি-ফুডসের মোহাম্মদ মুসা মিয়া, বসুমতি ডিস্ট্রিবিউশনের জেডএম গোলাম নবী সিআইপি নির্বাচিত হয়েছেন।

অন্যান্য খাতের মধ্যে মাঝারি শিল্প সেবা খাতে নাভানা লিমিটেডের শফিউল ইসলাম, শান্তা হোল্ডিংসের জেসমিন সুলতানা, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্সের আফতাব উদ্দিন সিআইপি নির্বাচিত হয়েছেন। ক্ষুদ্র শিল্প (উৎপাদন) খাতে অন্বেষা স্টাইলের ইউএম আসেক, সোনালী ফেব্রিক অ্যান্ড টেপটাইল মিলসের মোহাম্মদ আলী হোসেন, কিয়াম মেটালের মোহাম্মদ মিজবার রহমান, আমানত শাহ উইভিং প্রসেসিংয়ের রেজাউল করিম, হান্ড্রেড পল্গাসের সৈয়দ হারুন গনি সিআইপি নির্বাচিত হয়েছেন। ক্ষুদ্র শিল্প (সেবা) খাতে ফেয়ার স্ট্রিবিউশনের মোহাম্মদ রুহুল আলম আল মাহবুব সিআইপি হয়েছেন। মাইক্রো শিল্প খাতে যমুনা মিটার ইন্ডাস্ট্রিজের আবুল কালাম ভূঁইয়া, টেকনো মিডিয়ার যশোদা জীবন দেবনাথ এবং কুটির শিল্প খাতে হক ড্রাইসেলের আদম তমিজি হক ও স্মার্ট লেদার প্রোডাক্টসের মাসুদা ইয়াসমিন ঊর্মি সিআইপি নির্বাচিত হয়েছেন।

সিআইপি কার্ডপ্রাপ্তরা পরবর্তী এক বছরের জন্য ব্যবসা সংক্রান্ত ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের অগ্রাধিকার পাবেন। সহজে ভিসা পাওয়ার জন্য তাদের অনুকূলে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট দূতাবাসকে 'লেটার অব ইন্ট্রোডাকশন' দেবে। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা এবং সচিবালয়ের প্রবেশের পাস পাবেন তারা। সরকারি হাসপাতালে স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসা সেবা গ্রহণে অগ্রাধিকার পাবেন। এ ছাড়া সরকার শিল্পবিষয়ক নীতিনির্ধারণী কোনো কমিটিতে সিআইপিদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে। এ ছাড়া বিদেশে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠকের সুযোগ পাবেন সরকারি নীতিনির্ধারকদের সঙ্গে।

আপনার মন্তব্য

আলোচিত