সিলেটটুডে ডেস্ক

২৯ নভেম্বর, ২০১৯ ১১:৩৮

হাসপাতালে ফজলে হাসান আবেদ

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার ইমেরিটাস স্যার ফজলে হাসান আবেদ হাসপাতালে ভর্তি হয়েছেন। শারীরিকভাবে অসুস্থ বোধ করায় বৃহস্পতিবার সন্ধ্যায় তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় পাঠানো ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ও ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। তার শারীরিক অবস্থা বিবেচনায় চিকিৎসকরা হাসপাতালে দর্শনার্থী সীমিত রাখার পরামর্শ দিয়েছেন। এ মুহূর্তে তার ও তার পরিবারের প্রাইভেসি, একান্ত নিজস্ব সময়ের বিষয়টি প্রয়োজনীয়। বিষয়টি অত্যন্ত সংবেদনশীলতা ও আন্তরিকতার সঙ্গে দেখার জন্য সবার প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

সাড়ে চার দশকের বেশি সময় পার করা ব্র্যাক ১৯৭২ সালে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম দিয়ে যাত্রা করে। দেশের সীমা ছাড়িয়ে প্রতিষ্ঠানটি এখন আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে কার্যক্রম পরিচালনা করছে। ১৯৭৪ সালে ক্ষুদ্র ঋণ কার্যক্রম শুরু করে ব্র্যাক। এরপর একে একে গ্রহণ করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি কিংবা নারীর ক্ষমতায়ন ও লিঙ্গবৈষম্য রোধে বিভিন্ন কর্মসূচি। বিভিন্ন সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও আইনি সহায়তা, সোস্যাল এন্টারপ্রাইজ ও নারী কর্মসংস্থান কর্মসূচির মাধ্যমে প্রায় ১৪ কোটি মানুষের কাছে সেবা পৌঁছাতে সক্ষম হয়েছে ব্র্যাক। যার অগ্রভাগে সব সময়ই কাজ করেছেন স্যার ফজলে হাসান আবেদ। যদিও সম্প্রতি তিনি প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ বেশকিছু দায়িত্ব ছেড়ে নতুনদের স্থলাভিষিক্ত করেছেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছেন তার মেয়ে তামারা হাসান আবেদকে। এছাড়া ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছেন নতুন দুজনকে। এখন প্রতিষ্ঠানটিতে তিনি চেয়ার ইমেরিটাস হিসেবে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত