মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০২ ডিসেম্বর, ২০১৯ ২৩:২১

সৌদিতে কর্মরত নারীদের দায়দায়িত্ব রিক্রুটিং এজেন্সির

নারী কর্মীরা যতো দিন সৌদি আরবে কর্মরত থাকবেন, ততো দিন তাদের দায়দায়িত্ব বাংলাদেশ ও সৌদি আরবের রিক্রুটিং এজেন্সি বহন করবে।

এছাড়াও, যেসব নারী কর্মী প্রত্যাবর্তনের অপেক্ষায় রয়েছেন, প্রত্যাবর্তন না করা পর্যন্ত তাদের আবাসন ও অন্যান্য দায়িত্বও বহন করবে রিক্রুটিং এজেন্সি।

বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও সৌদি আরবের শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যৌথ কারিগরি কমিটির তৃতীয় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ (২ ডিসেম্বর) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা সাংবাদিকদের এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, যে সব নারী কর্মী কাজ ত্যাগ করে পালিয়েছেন, তাদেরকে সৌদি পুলিশ কোনোভাবেই নিয়োগকর্তার কাছে হস্তান্তর করবে না।

নারী কর্মীরা কর্মকাল পূর্ণ করলে, তাদের নিরাপদ প্রত্যাবর্তনের দায়িত্ব সংশ্লিষ্ট এজেন্সি বহন করবে এবং এ বিষয়ে বাংলাদেশ দূতাবাস ও সৌদি শ্রম মন্ত্রণালয়কে অবহিত করবে।

যদি কোনো নারী কর্মী মেয়াদ শেষে কাজ করতে চান, তাহলে অবশ্যই চুক্তি নবায়ন করতে হবে এবং এ নবায়ন বাংলাদেশ দূতাবাস কর্তৃক অনুমোদিত হতে হবে।

চুক্তি নবায়নের পর সংশ্লিষ্ট এজেন্সি এ সংক্রান্ত তথ্যাদি নারী কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য আইটি প্ল্যাটফর্মে (মুসানেদ) আপলোড করবে।

কোনো বিপদগ্রস্ত নারী কর্মীর সুরক্ষার বিষয়ে গুরুতর অভিযোগ উঠলে, সৌদি সরকারের ‘ডিপার্টমেন্ট অব প্রোটেকশন অ্যান্ড সাপোর্ট’ দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার মন্তব্য

আলোচিত