নিউজ ডেস্ক

২৬ জানুয়ারি, ২০১৫ ২০:৪৯

স্মার্ট কার্ডে স্বামী বা স্ত্রীর নাম দৃশ্যমান থাকবে না

উন্নত মানের ইলেকট্রনিক জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডে স্বামী বা স্ত্রীর নাম দৃশ্যমান থাকবে না।



উন্নত মানের ইলেকট্রনিক জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডে স্বামী বা স্ত্রীর নাম দৃশ্যমান থাকবে না। এছাড়া বর্তমান জাতীয় পরিচয়পত্রের ডিজাইনের ওপর আমুল পরিবর্তন আনবে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, স্বামী বা স্ত্রীর নাম কার্ডে দৃশ্যমান না রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য তথ্যগুলোর ক্রমবিন্যাস পরিবর্তন করা হবে। তবে সব তথ্য থাকবে মাইক্রোচিপের মধ্যে।

এদিকে অনলাইনের জাতীয় পরিচয়পত্র সংশোধনের বিষয়টি এ সপ্তাহেই চালু হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তা একটু পিছিয়ে যাচ্ছে বলেও জানান শাহ নেওয়াজ।

তিনি বলেন, আগামী সাতদিনের মধ্যে আশাকরি শুরু করা যাবে। তবে যাই হোক এজন্য খুব বেশি সময় নেওয়া হবে না।

বর্তমানে যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ড রয়েছে এতে স্বামী অথবা পিতার নাম প্রদর্শিত হয়। কিন্তু এতে দ্বিতীয় বিয়ে বা তালাক হয়ে যাওয়া নারীদের আগের স্বামীর নামই থেকে যায়।

ফলে বিভিন্ন সেবাগ্রহণের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় নারীদের। এছাড়া স্ত্রীর নাম বর্তমান প্রচলিত কার্ডে না থাকলেও স্মার্ট কার্ডে সন্নিবেশ করার কথা ছিল। কিন্তু সেই একই কারণে স্ত্রীর নামও দেওয়া হবে না। তবে স্বামী বা স্ত্রীর নামসহ বিস্তারিত তথ্য ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে সংরক্ষিত থাকবে। যা কেবল নির্দিষ্ট মেশিনের মাধ্যমে পাঠ করা যাবে। ফলে বিড়ম্বনা এড়ানো যাবে।

এদিকে স্মার্ট কার্ডের তথ্যের ক্রমবিন্যাসে কিছু পরিবর্তন আসবে। বর্তমানের এনআইডি কার্ডে জাতীয় পরিচয়পত্র নম্বর সবার নিচে থাকে এবং তার একটু উপরেই থাকে জন্ম তারিখ। কিন্তু স্মার্ট কার্ডে প্রথমে জন্ম তারিখ থাকবে। এরপর এনআইডি নম্বর, নাম, পিতা ও মাতার নাম ক্রমানুসারে সন্নিবেশ করা হবে।

অন্যদিকে স্মার্ট কার্ডের অপর পৃষ্ঠায় বারকোড, হলোগ্রাম, জলছাপসহ বিভিন্ন রকম নিরাপত্তা কোড বা ফিচার থাকবে। আর এই কার্ডে চূড়ান্ত নমুনা অনুযায়ী জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪, সংশোধন করতে হবে ইসিকে।




আপনার মন্তব্য

আলোচিত