নিজস্ব প্রতিবেদক

০৫ অক্টোবর, ২০১৫ ০০:৩১

‘তাহলে ফালুর কী হবে’, প্রধানমন্ত্রীর রসিকতায় সামাজিক মাধ্যমে সমালোচনা (ভিডিও)

'আগামীতে তিনি সরকার গঠন করবেন এবং আওয়ামী লীগের সাথে মিলেমিশে সরকার চালাবেন। আওয়ামী লীগে অনেক যোগ্য ও দেশপ্রেমিক নেতা রয়েছেন, তাদের নিয়ে সরকার চালাবেন।'- লন্ডনে এক অনুষ্ঠানে করা বেগম খালেদা জিয়ার এই বক্তব্য উদ্ধৃত করে এ ব্যাপারে শেখ হাসিনার মন্তব্য জানতে চাইলেন এক সাংবাদিক।

জবাবে প্রধানমন্ত্রী বললেন, 'আমি ঠিক জানি না, আপনি কি বললেন- উনি আওয়ামী লীগে প্রেমিক খুঁজে পেয়েছেন। উনি আওয়ামী লীগে কি করে প্রেমিক খুঁজে পেলেন আমি ঠিক জানি না। তাহলে ফালুর কী হবে?'

রবিবার গণভবনে অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের ঘটনা এটি। প্রধানমন্ত্রীর এমন রসিকতার পর সংবাদ সম্মেলনে হাস্যরসের সৃষ্টি হয়। প্রধানমন্ত্রীকে হাসতে দেখা যায়।

তবে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক একজন প্রধানমন্ত্রীকে জড়িয়ে বর্তমান প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করেন অনেকেই। শেখ হাসিনার এই মন্তব্যকে আপত্তিকর বলেও অভিমত প্রকাশ করেন কেউ কেউ।

ভাস্কর আবেদিন প্রধানমন্ত্রী এই মন্তব্যের সমালোচনা করে ফেসবুকে লিখেছেন,

'মাননীয় প্রধানমন্ত্রী ভরা জলসায় লাইভ টিভি ক্যামেরার সামনে এক বর্ষীয়ান সাংবাদিকের প্রশ্নের উত্তরে বললেন, "খালেদা জিয়া আওয়ামী লীগে উনার প্রেমিক খুঁজে পেয়েছেন? তাহলে ফালুর কি হবে!" আমাদের প্রধানমন্ত্রী অনেক স্মার্ট; তিনি মনে মনে যা ভাবেন সেটা টিভি ক্যামেরার সামনে বলতেও দ্বিধা করেন না। উনি কাউকে কেয়ার করার প্রয়োজন বোধ করেন না। কারণ তিনি খুব ভালো মতোই জানেন বর্তমান রাজনৈতিক বাস্তবতায় এই দেশের একজন মানুষেরও তার বিরুদ্ধে কিচ্ছু বলার স্পর্ধা নাই। একটা পুরো জাতির সাহস দেখানোর দায়িত্ব নিয়ে নিয়েছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী! তিনি এখন চ্যাম্পিয়ন অফ দ্যা আর্থ! শি ইজ দ্যা কুইন অফ দ্যা ৫৭ ধারা!
উই আর প্রাউড অফ ইউ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই রাষ্ট্রের প্রত্যেকটি মানুষের মেরুদণ্ড চূর্ণ-বিচূর্ণ করে দিয়ে, আপনি আমাদের সকল সাহসের শিরদাঁড়া হয়ে বেঁচে থাকুন তুমুল স্পর্ধায়!'

 

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও বিএনপি নেতা শিল্প উদ্যোক্তা মোসাদ্দেক আলী ফালুকে জড়িয়ে বিভিন্ন রসিকতা দীর্ঘদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে আসছে। রবিবার প্রধানমন্ত্রীও এ নিয়ে রসিকতা করেন।

এ ব্যাপারে ব্লগার ইব্রাহিম খলিল সবাক তাঁর ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

'খালেদা জিয়া আর ফালু'র সম্পর্ক সত্যায়িত করে দিলেন মাননীয় প্রধানমন্ত্রী। জাতীয় রাজনীতিতে আরেকটি নোংরা উপাদান ঢুকলো।
কিছুদিন ধরে অশ্লীল ধাওয়া পাল্টা ধাওয়া উপভোগ করা যাবে।'

 

ফেসবুকে রায়হান শামীম লিখেছেন,

'হয়তো খালেদা জিয়াকে অপছন্দ করার অনেক কারণ থাকতে পারে। তবে শেখ হাসিনাকে অপছন্দ করার অন্তত একটা কারণ হলো তার লাগাম ও ভারসাম্যহীন, অসংলগ্ন কথাবার্তা!
একজন প্রধানমন্ত্রী যিনি আবার বিশ্ববিদ্যালয় শেষ করা গ্র্যাজুয়েট আরেকজন সাবেক প্রধানমন্ত্রীকে একটা জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এভাবে চরম অসম্মান করে কথা বলতে দেখাটা আসলে আমাদের রাজনৈতিক দীনতারই বহিঃপ্রকাশ।
এই অসুস্থ দেশে অসুস্থ রাজনীতি নিয়ে আরও একবার ভীষণ হতাশ হলাম।'

সাবেক ছাত্রনেতা কাজল দাস ফেসবুকে প্রধানমন্ত্রীর মন্তব্যের ভিডিও জুড়ে দিয়ে লিখেছেন,

'পুরুষতন্ত্র এক কথায় ভয়াবহ রকমের খারাপ, পুরুষতান্ত্রিক নারী আরো খারাপ। নিচের ভিডিওতে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন , খালেদা জিয়া যদি আওয়ামিলীগে নতুন প্রেমিক খুঁজে পান, তাহলে ফালুর কি হবে। কি পরিমান অরুচিপূর্ণ বক্তব্য। ভিডিওটা আপনারা শুনেন। একটা দেশের প্রধানমন্ত্রী এতটা স্থূলভাবে কাউকে উপস্থাপন করতে পারেন, সেটা বোধগম্য ছিল না।'


তরুণ সমাজকর্মী শাকিল জামান ফেসবুকে লিখেছেন,

'ফালুকে নিয়ে আমি নিজেও মজা করি, মাঝেমধ্যে কিছুটা ডাবল মিনিং শব্দ ও ব্যবহার করি, সেটা আমি করতেই পারি। কেননা আমি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি নই। আমি কারো আদর্শ নই। আমার বলা কথা বেগম জিয়ার কানে যাবে না, কেউ আমার কথার গুরুত্বও দেবে না।
দেশের প্রধানমন্ত্রী, কোটি মানুষের আদর্শ। তার বাক্যচয়ন, শব্দ বলার ভঙ্গি আরো সংযত হওয়া উচিত। তার জোকসগুলো আরো স্ট্যান্ডার্ড হওয়া উচিত। সর্বোপরি, খালেদা জিয়ার উপরোল্লিখিত বক্তব্য নিয়ে আদৌ জোকস করার প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
যারা দর্শক সারিতে বসে হাসতেছেন এনারা জাতির বিবেক! জাতির বিবেক যদি এমন বিবেকহীন হয় তবে জাতি তো ডুববেই।
মাননীয় প্রধানমন্ত্রী, যারা আপনার কথায় হাসতেছে এরা আপনার সুহৃদ নয়। এরা আপনার ভুল গুলোকে ধরিয়ে দিচ্ছে না বরং উৎসাহিত করছে। ভুল পথে পরিচালনা করছে। কাল আপনি বিরোধীদল এ থাকলে আপনাকে নিয়েও এমন জোকস আসবে, তখন ও এরা হাসবে!
একটু মনে করে দেখুন, সাকা চৌধুরী যখন কুরুচিপূর্ণ বক্তব্য দিতো তখনও এই এরাই হাসতো।
আপনি বঙ্গবন্ধু কন্যা তাই বলছি, আপনাকে ভালোবাসি বলেই বলছি, আপনার পরে দেশের হাল ধরার মতো কেউ নেই তাই আপনাকে বলছি- একটু সংযত হোন। দেশের বিবেক নামক ঐ দালালদের থেকে সাবধান হোন। দলে আপনার আশেপাশে থাকা 'খন্দকার মুশতাক'দের থেকে সাবধান হোন।'


জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান, চ্যাম্পিয়ন অব দ্য আর্থ ও আইসিটি টেকসই উন্নয়ন সম্মাননা প্রাপ্তিসহ পুরো সফর নিয়ে গণভবনে রবিবার এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

বি্এনপি নেত্রী বেগম খালেদা জিয়া বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। আর তাঁর সাবেক উপদেষ্ঠা মোসাদ্দেক আলী কারাবন্দি অবস্থা থেকে সম্প্রতি জামিনে  মুক্তি পেয়েছেন।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত