নিউজ ডেস্ক

২৬ অক্টোবর, ২০১৫ ২০:৫৬

মহানগর শ্রমিকলীগের সম্মেলন: প্রস্তুতি কমিটির খবর জানতেন না সদস্যরাই!

সিলেট মহানগর শ্রমিকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করে কেন্দ্রে পাঠিয়ে দিয়েছেন মহানগরের সাবেক সভাপতি জাফর চৌধুরী। কিন্তু তার সেই গঠিত কমিটির খবর জানতেন না কেউই! এমনকি কর্মীসভায় নাম বলার আগে কমিটির সদস্যরাই জানতেন না তারা কমিটিতে আছেন কিনা।

জানা যায়, সোমবার বিকেলে নগরীর তালতলাস্থ টিএন্ডটি ভবনে মহানগর শ্রমিকলীগের সর্বস্তরের কর্মীদের এক কর্মীসভা অনুষ্ঠিত হয়। এই কর্মীসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এটিএম হাসান জেবুল, শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এজাজুল হক এজাজ আহমদ প্রমুখ।

কর্মীসভায় সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত ও শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এজাজুল হক এজাজ বলেন, কেন্দ্রীয় শ্রমিকলীগ ৩০ অক্টোবরের মধ্যে মহানগর শ্রমিকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি করার নির্দেশ দিয়েছে। এজন্যই আজ এই কর্মীসভা।

সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ জানান, মহানগর শ্রমিকলীগের সাবেক সভাপতি জাফর আহমদ সাক্ষরিত একটি চিঠিতে তাকে জানানো হয়েছে, গত শুক্রবার একটি সভার মধ্য দিয়ে মহানগর শ্রমিকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। ৫১ সদস্য বিশিষ্ট কমিটিতে আহবায়ক জাফর চৌধুরী, যুগ্ম আহবায়ক হিসেবে মহানগর শ্রমিকলীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আমিন প্রমুখকে রাখা হয়েছে।

এসময় বদর উদ্দিন আহমদ কামরান ওই কমিটির সকলের নাম পড়েন শোনান। কিন্তু কর্মীসভায় উপস্থিত মহানগর শ্রমিকলীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আমিনসহ অন্যান্যরা ওই সভা কিংবা কমিটি গঠনের ব্যাপারে কিছুই জানেন না বলে কামরানকে অবহিত করেন।

পরে সভায় সর্বসম্মতিক্রমে আগামী বুধবার সভার মাধ্যমে মহানগর শ্রমিকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া মহানগর শ্রমিকলীগের সাবেক সভাপতি জাফর আহমদ চৌধুরীর কাছে সভা না করে এ ধরনের কমিটি গঠনের ব্যাপারে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে জানতে চাওয়া হবে বলে সভায় জানান কামরান।

কর্মীসভায়  বক্তব্য রাখেন সৈয়দ মোস্তফা কামাল মসতই, শ্রমিকলীগ নেতা আবদুল মতিন ভুঁইয়া, শামীম রশিদ চৌধুরী, আবদুল জলিল, আবদুস সাত্তার, জাকারিয়া আহমদ টিপু, গিয়াস উদ্দিন চৌধুরী, আখতারুল ইসলাম, সমছু মিয়া, নুরুল আমিন, ফরহাদ হোসেন, শফিকুর রহমান, শাহজান মিয়া, শফিক মিয়া, আতওয়ার হোসেন, রকিব মিয়া, রাশেন্দ্র বাবু, শাহ আলম, সাবউদ্দিন সাবু, ঝলক দে, আবদুল লতিফ, আবু নাসির বেপারি, রফিক মিয়া, হানিফ শিকদার, হরিলাল দাশ, বিশম্ভর দাশ, জসিম মিয়া, শাহ আলম ভুঁইয়া প্রমুখ।

প্রসঙ্গত, মহানগর শ্রমিক লীগের সর্বশেষ কমিটি হয়েছিল ২০০৩ সালের ২৫ মে। এরপর ১২ বছরেও হয়নি নতুন কোন কমিটি। কেন্দ্র থেকে একাধিকবার তাগিদ দেওয়া হলেও কোনো সম্মেলন হয়নি। সর্বশেষ কেন্দ্র থেকে চলতি বছরের ২৯ জুলাই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক স্বাক্ষরিত একটি পত্র প্রেরণ করা হয়।

এতে বকেয়া চাঁদা পরিশোধ, চলতি বছরের ৩০ আগস্টের মধ্যে কেন্দ্রীয় সভাপতি, সম্পাদকের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সিলেট মহানগর শ্রমিক লীগের দিনক্ষণ নির্ধারণ ও সম্মেলনের আয়োজন করার নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রীয় সিদ্ধান্তে বলা হয় নির্ধারিত দিনের মধ্যে সম্মেলনের দিন নির্ধারণ ও সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় ৩১ আগস্ট কমিটি বিলুপ্ত হয়ে যাবে। এরই ধারাবাহিকতায় গঠনতন্ত্র অনুযায়ী ৩১ আগস্ট থেকে সিলেট মহানগর শাখা বিলুপ্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত