নিজস্ব প্রতিবেদক

২৭ নভেম্বর, ২০১৫ ২১:৪৬

দাবি পেছানোর, ইসির জবাব ‘সুযোগ নেই’

প্রথম বারের মত দলীয়ভাবে পৌর নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে বিএনপি। তবে তারা এজন্যে ভোটগ্রহণ ১৫ দিন পিছিয়ে দেওয়ার শর্ত দিয়েছে। শর্তারোপ করলেও বিএনপি যে নির্বাচনে আগ্রহি সেটা প্রমাণ হয়েছে।

এদিকে, বিএনপি কেবল বিএনপিই নয় সরকারের পর্যটন মন্ত্রীর দল ওয়ার্কার্স পার্টিও নির্বাচন পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে। যদিও এ দুই দলের অনুরোধের দিনই নির্বাচন পিছিয়ে দেওয়ার এ দাবি প্রত্যাখ্যান করেছেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক।

তফসিল ঘোষণার চারদিন পর শুক্রবার (২৭ নভেম্বর) সংবাদ সম্মেলন করে পৌর নির্বাচন নিয়ে বিএনপির অবস্থান তুলে ধরেন দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন।

এ সময় তিনি জানান, পৌরসভা নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে সেজন্য ভোট ১৫ দিন পিছিয়ে পুনঃতফসিল ঘোষণাসহ কয়েকটি শর্ত নির্বাচন কমিশনকে পূরণ করতে হবে।

একই দিন পৌরসভা নির্বাচন পেছানোর দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। দলটি মনে করে, নির্বাচনের তফসিল আরও কিছুদিন পিছিয়ে দেওয়া দরকার। দলটি এসব বিষয় নিয়ে আলোচনার জন্য একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনে পাঠাবে।

এক বিবৃতিতে এসব কথা বলেন দলের সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। তাঁরা সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার সুযোগ রাখারও দাবি জানিয়েছেন।

তবে নির্বাচন পেছানোর ব্যাপারে এসব দাবির বিষয়ে শুক্রবার আবদুল মোবারক বলেন, যে কোনো আবদার করতে তো অসুবিধা নেই। কিন্তু এ আবদার রাখা যাবে কিনা সেটা দেখার বিষয়। ভোট পেছানোর সুযোগ নেই।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী, পৌরসভা নির্বাচনে ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার সময় রয়েছে।

আগে দেশের ২৩৪টি পৌরসভায় ৩০ ডিসেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

আপনার মন্তব্য

আলোচিত