মারূফ অমিত, সিলেট টুডে টোয়েন্টিফোর ডটকম

০২ জানুয়ারি, ২০১৫ ১৬:০১

আবারো পিছু হটলো বিএনপি

সোহরাওয়ার্দী উদ্যানেও" ছাত্র সমাবেশ" করল না জাতীয়তাবাদী ছাত্রদল



বকশিবাজার ও গাজীপুরের পর এবার সোহরাওয়ার্দী উদ্যান থেকেও পিছু হটলো বিএনপি এবং এর ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। 
 


সংগঠনের ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার (০২ জানুয়ারি) সোহরাওয়ার্দী উদ্যানে ‘ছাত্র সমাবেশের’ অনুমোদন থাকলেও শেষ পর্যন্ত সমাবেশ করছে না ছাত্রদল। 

 

সংগঠনটির নেতারা বলছেন, ৫ জানুয়ারি বিএনপি বড় ধরনের সমাবেশ করবে। সেটি সফল করতে ছাত্রদলকে বড় ধরনের প্রস্তুতি নিতে হবে। ফলে ২ জানুয়ারি ছাত্র সমাবেশ করলে বিএনপির সমাবেশের জন্য যে প্রস্তুতি প্রয়োজন সেটি বাধাগ্রস্ত হতে পারে। 


 
এ ব্যাপারে জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান বাংলানিউজকে বলেন, যেহেতু বিএনপি ৫ জানুয়ারি বড় ধরনের সমাবেশ করবে সেহেতু ছাত্রদল ২ জানুয়ারি সমাবেশ করবে না। 
 


কিন্তু সংশ্লিষ্ট সূত্র বলছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান যে ‘আপত্তিকর’ বক্তব্য দিয়েছেন তা প্রত্যাহার না করা পর্যন্ত বিএনপি ও ছাত্রদলকে কোথাও সভা-সমাবেশ করতে দেবে না ছাত্রলীগ। 
 


ক্ষমতাসীন ছাত্রসংগঠনের এমন কঠোর অবস্থানের কারণেই ঢাকায় সমাবেশ করার সিদ্ধান্ত থেকে জাতীতাবাদী ছাত্রদলকে সরে আসার নির্দেশ দেন বিএনপির হাইকমান্ড।

 

তা ছাড়া কমিটি গঠন নিয়ে ছাত্রদলের মধ্যে বিভেদ সৃষ্টি হওয়ায় এই মুহূর্তে বড় ধরনের ছাত্র সমাবেশ করা তাদের পক্ষে সম্ভব হবে না জেনেই পিছু হটেছেন তারা।  

 

শুক্রবার ছাত্রদলের সাবেক এক নেতা বলেন, ‘ল্যাংরা-লুলা’ কমিটি দিয়ে ভালো কিছু হবে না সেটি আমরা আগেই বুঝেছিলাম।
 


তাছাড়া এই মুহূর্তে কোনো ঝামেলায় যেতে চান না বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তাই ছাত্রদলকে তিনি সমাবেশ না করার নির্দেশ দিয়েছেন।
 


সূত্র জানায়, ছাত্রলীগের প্রতিরোধের মুখে পড়ার পাশাপাশি এরই মধ্যে বেশ কয়েকটি মামলার আসামি হয়েছেন ছাত্রদলের নতুন সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান। সংগঠনের অন্য নেতাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। 
সুতরাং মামলার বোঝা কাধে নিয়ে এই মুহূর্তে আক্রমণে না গিয়ে রক্ষণাত্মক ভঙ্গিতে এগুতো চায় ছাত্রদল। 
 


প্রসঙ্গত, ১ জানুয়ারি ছাত্রদলের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্র সমাবেশ করতে চেয়েছিলো সংগঠনটি। সমাবেশের অনুমতিও দিয়েছিলো ঢাকা মেট্রপলিটন পুলিশ কমিশন (ডিএমপি)। 
সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিলো বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার। 

আপনার মন্তব্য

আলোচিত