শনিবার, , ১৫ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৮ ২০:০০

আরও এক বাম জোটের আত্মপ্রকাশ

তিন মাসের মাথায় বামপন্থী দলগুলোর আরও এক জোটের আত্মপ্রকাশ হয়েছে। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সমাজের আমূল পরিবর্তনে ও বর্তমান ‘রাজনৈতিক সঙ্কট’ থেকে উত্তরণের লক্ষ্যে ‘বাম ঐক্য ফ্রন্ট’ নামের নতুন এই রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করেছে।

জোটভুক্ত দলগুলো হচ্ছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ, গণমুক্তি ইউনিয়ন, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টি ও কমিউনিস্ট ইউনিয়ন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সমন্বয়ক ও গণমুক্তি ইউনিয়নের আহ্বায়ক নাসির উদ্দিন আহমেদ নাসু, বাসদ নেতা ও সংগঠনের সদস্য শওকত হোসেন আহমেদ, সমাজতান্ত্রিক দলের নেতা ও সদস্য সরওয়ার মোর্শেদ এবং বাসদ নেতা ও সংগঠনের সদস্য মঈন উদ্দিন চৌধুরী লিটন প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নাসির উদ্দিন আহমেদ বলেন, তিন মাসের জন্য প্রতি সংগঠন থেকে পর্যায়ক্রমে একজন জোটের সমন্বয়ক থাকবেন। এছাড়াও দুজন স্থায়ী সদস্য ও একজন বিকল্প সদস্যের সমন্বয়ে কেন্দ্রীয় পরিচালনা পরিষদ গঠিত হবে।

সংগঠনের মূল দাবি- আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বিপ্লবী তত্ত্বাবধায়ক বা অন্তর্বর্তীকালীন বিপ্লবী সরকার গঠন করা। এই বিষয়ে সংগঠনটির পক্ষ থেকে আগামী ১৯ অক্টোবর রূপরেখা তুলে ধরা হবে।

এরআগে এবছরের ১৮ জুলাই রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বাধীন দু'টি জোটের বাইরে 'বাম গণতান্ত্রিক বিকল্প' গড়ে তোলার লক্ষ্যে দেশের আটটি বাম দলের সমন্বয়ে 'বাম গণতান্ত্রিক জোট' আত্মপ্রকাশ করে। ওই জোটের দলগুলো হচ্ছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্কসবাদী), গণসংহতি আন্দোলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও সমাজতান্ত্রিক আন্দোলন।

আপনার মন্তব্য

আলোচিত