সিলেটটুডে ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৮ ২১:৩০

যোগদানের একদিন পরেই বিকল্পধারার প্রেসিডিয়ামে শমসের মবিন

বিকল্পধারা বাংলাদেশে যোগদানের পরের দিনই দলটির প্রেসিডিয়াম সদস্য হয়েছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। এছাড়াও প্রেসিডিয়ামে জায়গা পেয়েছেন ছাত্রদলের প্রথম নির্বাচিত সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী গোলাম সারোয়ার মিলন।

শনিবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় দলটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। শুক্রবার (২৬ অক্টোবর) বিকল্প যুবধারার বিশেষ কাউন্সিল অনুষ্ঠানে বি চৌধুরীর হাতে ফুল দিয়ে তারা বিকল্পধারায় যোগদান করেন।

পুনর্গঠিত প্রেসিডিয়ামের অন্য সদস্যরা হলেন, অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী (পদাধিকারবলে), মেজর (অব.) আবদুল মান্নান (পদাধিকারবলে), মাহী বি. চৌধুরী, আবদুর রউফ মান্নান ও অধ্যাপক আনোয়ারা বেগম।

বিকল্পধারার গঠনতন্ত্রের ৪.১৪ ধারা বলে বি. চৌধুরী এই সদস্যদের বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মনোনীত করেন।

পুনর্গঠিত প্রেসিডিয়ামের প্রথম বৈঠক রোববার সকাল ১১টায় বি চৌধুরীর বারিধারার বাসভবন মায়া-বিতে অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে দুপুর সাড়ে ১২টায় সমসাময়িক বিষয় নিয়ে প্রেসব্রিফিং করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০১-২০০৫ সাল পর্যন্ত শমসের মবিন চৌধুরী পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দুই বছর চাকরি মেয়াদ শেষে করে ২০০৮ সালে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে বিএনপিতে যোগ দেন শমসের মবিন চৌধুরী। সে সময় চেয়ারপারসনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পান তিনি।

২০০৯ সালে বিএনপির কাউন্সিল হলে শমসের মবিনকে দলের ভাইস চেয়ারম্যান করা হয়। ২০১৫ সালে নাশকতার মামলায় গ্রেপ্তার হয়েছিলেন শমসের মবিন চৌধুরী। পরে আদালত তাকে জামিনে মুক্তি দেয়। এরপর ব্যক্তিগত কারণ দেখিয়ে ২০১৫ সালের অক্টোবরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিঠি দিয়ে দল থেকে অব্যাহতি নেন। তখন রাজনীতিই ছাড়ার কথা জানিয়েছিলেন তিনি।

মুক্তিযুদ্ধের সময় লেফটেন্যান্ট ছিলেন শমসের মবিন চৌধুরী। যুদ্ধে ভূমিকা রাখায় তাকে বীর বিক্রম উপাধি দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত