সিলেটটুডে ডেস্ক

৩১ অক্টোবর, ২০১৮ ০২:৪৮

মওদুদের বিরুদ্ধে বিকল্পধারার নেতার মামলা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে মানহানি মামলা করেছেন বিকল্পধারার নেতা সানাউল হক নীরু।

মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আমিনুল হকের আদালতে এ মামলা করেন তিনি। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে মতিঝিল থানার ওসিকে তদন্ত করে ৩০ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মওদুদ আহমদের লিখিত ‘চলমান ইতিহাস’ বইতে বাদীকে ‘জঙ্গি ও মাস্তান’ বলে কটূক্তি করায় এ মামলা করেন সানাউল হক নীরু। মামলায় মওদুদ আহমদ ছাড়াও বইটির প্রকাশক মহিউদ্দিন আহমেদ ও মুদ্রাক্ষরিক মো. নাজমুল হককেও আসামি করা হয়েছে।

বাদীর আইনজীবী প্রদীপ দেবনাথ সাংবাদিকদের বলেন, মওদুদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভিকে ‘জঙ্গি’ ও ‘মাস্তান’ আখ্যায়িত করা হয়। ভুল ও মিথ্যা তথ্য দিয়ে জাতিকে বিভ্রান্ত করায় এবং ওই তথ্যের মাধ্যমে বাদীপক্ষকে সমাজে হেয় প্রতিপন্ন করায় শত কোটি টাকার মানহানি মামলা করার আরজি জানানো হয়েছে।’

জানা গেছে, মওদুদ আহমদের ‘চলমান ইতিহাস’ বইতে ১৯৮৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সময়ে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়। বইটিতে তার ‘খণ্ডিত স্মৃতিকথা’ ও ‘খণ্ডিত বিশ্লেষণ’ প্রকাশ পায়।

জাতীয়তাবাদী ছাত্রদলের প্রাক্তন যুগ্ম আহ্বায়ক ও সাংগঠনিক সম্পাদক ছিলেন আশির দশকের ছাত্রনেতা সানাউল হক নীরু। দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ১৯৯০ সালে দল থেকে বহিষ্কৃত হন নীরু।

২০০৮ সালে প্রাক্তন রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর দল বিকল্পধারা বাংলাদেশে যোগ দেন নীরু। পরবর্তীতে জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-০৪ (মনোহরদী-বেলাব) আসনে কুলা প্রতীক নিয়ে প্রার্থীও হন ছাত্রদলের এই নেতা।

আপনার মন্তব্য

আলোচিত