সিলেটটুডে ডেস্ক

১০ নভেম্বর, ২০১৮ ২০:৪৮

বিএনপির সিদ্ধান্ত ২ দিনের মধ্যে

বিএনপি নেতৃত্বাধীন জোট নির্বাচনে অংশ নেবে কি না, সে সিদ্ধান্ত আগামী দুদিনের মধ্যে আসছে বলে জানিয়েছেন এলডিপির সভাপতি অলি আহমেদ।

শনিবার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে ২০–দলীয় জোটের বৈঠক শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে অলি আহমদ এসব মন্তব্য করেন। সভায় সভাপতিত্ব করেন অলি আহমদ।

তিনি বলেন, “আজকের বৈঠকে নির্বাচন ও দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। নির্বাচনে যাব কি যাব না- এই ব্যাপারে আমরা কোনো সিদ্ধান্ত নেইনি। আগামী দুই দিনের মধ্যেই ২০ দলীয় ঐক্যজোট আমাদের মূল দল বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের সাথে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত জাতির সামনে উপস্থাপন করব।”

সাত দফা দাবি জানিয়ে আসা বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট খালেদা জিয়ার মুক্তি, সংসদ ভেঙে দেওয়া না হলে নির্বাচনে যাবে না বলে আসছে।

অলি আহমদ বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে হবে, তাহলে নির্বাচনের পরিবেশ ফিরে আসবে। এখনো পর্যন্ত সবার জন্য সমান সুযোগ সৃষ্টি হয়নি। এটা নিশ্চিত করা সরকারের দায়িত্ব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অলি আহমদ বলেন, অবশ্যই নিবন্ধনভুক্ত যেসব দল আছে, তারা চিঠি লিখবে। চিঠির ভাষা এ রকম হবে, ‘যদি আমরা নির্বাচনে অংশগ্রহণ করি, সে ক্ষেত্রে আমাদের অনেকে দলীয় প্রতীকে নির্বাচন করবেন। আবার অনেকে জোটগতভাবে নির্বাচন করবেন।’

অপর এক প্রশ্নের জবাবে সাবেক মন্ত্রী অলি আহমদ বলেন, আমরা নির্বাচনে যাওয়া না–যাওয়ার বিষয়ে আলোচনা করেছি। সরকার কথা দিয়েছিল সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে। আমরা মনে করি না যে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়েছে। আমরা দেখছি প্রতিনিয়ত বিশেষ করে বিএনপির নেতা-কর্মীদের আটক করা হচ্ছে, রাস্তাঘাটে তাদের নির্যাতন করা হচ্ছে, এসব বন্ধ না করা পর্যন্ত সুস্পষ্টভাবে আমাদের সিদ্ধান্ত আমরা জানাব না।

তিনি আরও বলেন, অনেকে আমাকে প্রশ্ন করেছে, আগামীকাল নির্বাচন কমিশনে চিঠি দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সে ক্ষেত্রে আমরা বলব, যদি আমরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করি, সে ক্ষেত্রে অনেকে আমরা নিজস্ব দলীয় প্রতীকে অংশগ্রহণ করব, অনেকে ২০–দলীয় জোটের শীর্ষ দল বিএনপির ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করবে।

অলি আহমদ আরও বলেন, অবশ্যই ২০–দলীয় জোটের সিদ্ধান্ত হয়েছে, শুধু ২০–দলীয় জোট নয়, জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কথা বলে মতামত নিয়ে নির্বাচনে যাওয়া না–যাওয়ার সিদ্ধান্ত জাতিকে জানানো হবে।

ইসি ৮ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৯ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর। ভোট গ্রহণ হবে ২৩ ডিসেম্বর।

আপনার মন্তব্য

আলোচিত