সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০১৯ ০০:১৭

চতুর্থ ধাপে ৮৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচন ২০১৯

পঞ্চম উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৮৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩৯, ভাইস চেয়ারম্যান পদে ২২ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭ জন রয়েছেন। এছাড়া ১৫টি উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেগুলোতে নির্বাচনেরই প্রয়োজন হবে না। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এরআগে প্রথম তিন ধাপে ৬৯ জন চেয়ারম্যান বিনা ভোটে নির্বাচিত হন। সব মিলিয়ে এখন পর্যন্ত চার ধাপে ৪৫০টি উপজেলার ১০৮ জন চেয়ারম্যান বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এই হিসাবে প্রায় চার ভাগের এক ভাগ চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন।

ইসি সচিবালয়ের তথ্য অনুযায়ী, উপজেলা নির্বাচনের তিন ধাপে ৩২৩ উপজেলায় ভোটগ্রহণ হয়েছে যথাক্রমে ১০ মার্চ, ১৮ মার্চ ও ২৪ মার্চ। চতুর্থ ধাপে ১২৭ উপজেলায় ভোটগ্রহণ হবে ৩১ মার্চ।

এদিকে, আগামী ৩১ মার্চ চতুর্থ ধাপের নির্বাচনের যে ১৫টি উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না সেগুলো হলো- ভোলা সদর, মনপুরা, চরফ্যাশন, যশোরের শার্শা, ময়মনসিংহের গফরগাঁও, ঢাকার সাভার, কেরানীগঞ্জ, কুমিল্লার লাকসাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, দেবীদ্বার, চৌদ্দগ্রাম, নোয়াখালীর কোম্পানিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও ফেনীর পরশুরাম।

এছাড়াও ২৪টি উপজেলায় চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। এগুলো হলো ভোলার দৌলতখান, পিরোজপুরের ভাণ্ডারিয়া, যশোর সদর, খুলনার ফুলতলা, বটিয়াঘাটা, বাগেরহাট সদর, মোংলা, চিতলমারী, কচুয়া, রামপাল, শরণখোলা, ময়মনসিংহ সদর, ফুলবাড়িয়া, ঢাকার দোহার, টাঙ্গাইলের ধনবাড়ি, নোয়াখালীর সেনবাগ, সোনাইমুড়ি, সুবর্ণচর, ব্রাহ্মবাড়িয়ার আখাউড়া, ফেনীর ফুলগাজী, সোনগাজী, দাগনভূঁইয়া, ছাগলনাইয়া ও দিনাজপুর সদর।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে অন্য ৭ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে নোয়াখালীর চাটখিল, ফেনী সদর, খুলনার দাকোপ, পিরোজপুরের নাজিরপুর, নারায়ণগঞ্জের আড়াইহাজার, মুন্সীগঞ্জের লৌহজং ও বাগেরহাটের ফকিরহাট।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে যে ১২ উপজেলায় ভোট হবে না সেগুলো হলো পটুয়াখালী সদর, ভোলার দৌলতখান, পিরোজপুরের ভাণ্ডারিয়া, বাগেরহাট সদর, ফকিরহাট, ময়মনসিংহের হালুয়াঘাট, নারায়ণগঞ্জের আড়াইহাজার, ঢাকার ধামরাই, কুমিল্লার বরড়া, নোয়াখালীর সুবর্ণচর, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, ফেনী সদর।

তার আগে তৃতীয় ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৫ জন, দ্বিতীয় ধাপে ৪৮ জন এবং প্রথম ধাপে ২৮ জন বিনা ভোটে জয়ী হন।

এদিকে, তৃতীয় ধাপে ভোট গ্রহণ হয়েছে ৪১ দশমিক ৪১ শতাংশ হারে। দ্বিতীয় ধাপে ভোট পড়েছে ৪১ দশমিক ২৫ শতাংশ হারে। এই ধাপে সিলেটের দক্ষিণ সুরমা ও জৈন্তাপুর উপজেলায় ভোট পড়েছে যথাক্রমে ৮ দশমিক ৬৩ শতাংশ ও ৯ দশমিক ৩৮ শতাংশ হারে। আর প্রথম ধাপের নির্বাচনে ভোট পড়ে ৪৩ দশমিক ৩২ শতাংশ হারে।

এরআগে ২০০৯ সালের তৃতীয় উপজেলা নির্বাচনে ভোটগ্রহণের হার ছিল ৭০ শতাংশের ওপরে এবং ২০১৪ সালে ছিল ৬০ শতাংশের ওপরে।

আপনার মন্তব্য

আলোচিত